Get angry in a little? Know 10 easy ways to keep cool

Health Tips: অল্পেই রেগে যান? জেনে নিন মাথা ঠান্ডা রাখার ১০টি সহজ উপায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রেগে গেলে কি আপনি দুবার্শা মুণির চেয়েও ভয়ঙ্কর রূপ ধারণ করেন! এমনিতে আপনি খুবই মিষ্টি ও মিশুকে স্বভাবের। ঠান্ডা মাথায় যখন থাকেন, বন্ধুরা বিভিন্ন বিষয়ে আপনার থেকে পরামর্শ নেন। কিন্তু রেগে গেলে নিজেকেই চিনতে পারেন না। এমন কাণ্ড ঘটান যা নিজে শান্ত মাথায় ভাবলেই আঁতকে উঠবেন। বোধ বুদ্ধি লোপ পেয়ে আপনি যেন তখন কোনও বন্য পশু। কিন্তু সফল না হলেও রাগ নিয়ন্ত্রণ করার কিছু সহজ উপায় অবলম্বন করা যেতেই পারে। নীচে রইল তেমনই ১০টি উপায়—

১) মাথা গরম হলেই যেখান আছেন, সেখান থেকে বেরিয়ে চলে যান। সব সময় হয়তো তেমন পরিস্থিতি থাকে না কিন্তু এটা করতে পারলে রাগের মাথায় অনেক ভুল কাজ করে ফেলা থেকে নিজেকে বাঁচাতে পারবেন।

২) মাথা গরম হলেই কানে হেডফোন গুঁজে গান শুনতে শুরু করুন। তারপর চোখ বুজে ডুবে যান সেই গানে। আর কোন ভাবনা মাথায় আসতেই দেবেন না।

৩) হাতের কাছে কাগজ থাকলে আঁকাআঁকি কাটতে শুরু করুন। মাথা যত ঠান্ডা হতে থাকবে, ততই দেখবেন ওই আঁকাআঁকি পালটে যাচ্ছে সুন্দর ছবিতে।

৪) কেউ কোন খারাপ কথা বলায় যদি রাগ হয় তবে চেঁচামেচি না করে ঠান্ডা মাথায় তাকে কঠিন কথা বলুন। মিষ্টি করেই কিন্তু সবচেয়ে সাংঘাতিক কথা বলা যায়।

৫) হাতের কাছে চকলেট অথবা আপনার খুব প্রিয় কোন খাবার রাখুন। মাথা গরম হয়ে গেলেই মুখে পুরে দিন। এগুলি হল মুড বুস্টার। যতই এর স্বাদ নেবেন, ততই আপনার মুড ভাল হতে থাকবে এবং রাগ কমবে।

আরও পড়ুন: Kissing Health Benefit: বাড়ে আত্মবিশ্বাস, বার্ন হয় ক্যালরি, জানুন চুমু খেলে সারে কোন কোন রোগ

৬) ফোনে গেম খেলতে শুরু করুন। রাগ কমাতে এটিও ভাল কাজে দেয়।

৭) খুব বেশি স্ট্রেসড লাগলে নির্জন কোণ বেছে নিন এবং তারপর রাগের কারণটি নিয়ে নিবিড়ভাবে ভাবতে থাকুন। এই ক্যাথারসিসের পরেই আস্তে আস্তে মাথাটা ঠান্ডা হবে, মন হালকা হবে এবং রাগ কমে যাবে।

৮) যদি রাগ হওয়ার সময়ে বাড়িতে থাকেন, তবে দরজা বন্ধ করে সাজগোজ করুন। নিজেকে সবচেয়ে সুন্দর করে যেভাবে খুশি সাজান। মন ভাল হলে তবেই দরজা খুলবেন।

৯) কাজে ব্যস্ত হয়ে পড়ুন, সে বাড়ির কাজই হোক বা অফিসের কাজ। যে কারণে রাগ সেটি মাথা থেকে সরে গেলেই রাগ পড়ে যাবে।

১০) হাতের কাছে সব সময় সুগন্ধি রাখবেন। রাগ হলেই স্প্রে করবেন হাতে। সুন্দর অ্যারোমা নার্ভকে রিল্যাক্স করে। মন ভাল হয়ে যায়।

আরও পড়ুন: Happy Hormones: মেঘ্লা দিনে মন খারাপ? খুশির খোঁজ লুকিয়ে এই ৭ খাবারেই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest