Hair Growth: Yoga Asanas That Can Help with Hair Growth

Hair Growth: কম বয়সে টাক পড়ে যাচ্ছে? এই ৩টি আসন নিয়মিত করলে চুল ঝরবে না

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চুল পড়ার (Hair Fall) সমস্যা কমাতে অনেকেই বিভিন্ন পদ্ধতি অবলম্বন করেন। কিছু রিপোর্টে বলা হয়েছে যে, নিয়মিত ওয়ার্কআউট করলে শুধুমাত্র শরীরকে সুস্থ থাকে তা নয়, এর সঙ্গে চুলের বৃদ্ধিতেও (Hair Growth) সাহায্য করে। আপনিও যদি চুলের বৃদ্ধি চান বা চুল পড়া থেকে মুক্তি পেতে চান, তাহলে রইল কিছু আসনের টিপস। যা, আপনার দৈনন্দিন রুটিনে অন্তর্ভুক্ত করতে পারেন।

বজ্রাসন

এই আসনটি করতে প্রথমে কোনও সমতল জায়গায় পিছন দিকে হাঁটু মুড়ে বসুন। এ বার হাঁটু দু’টি একে অপরের সঙ্গে জুড়ে পায়ের গোড়ালির উপর বসুন। দু’হাতের তালু হাঁটুর উপরে সোজা করে রাখুন। পুরো শরীর টান টান রেখে ৩-৪ মিনিট এই অবস্থায় বসুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন। কিছু ক্ষণ পর স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন সকালে অথবা রাতে ঘুমোতে যাওয়ার আগে এই আসনটি করতে পারেন। চুল ঝরবে কম।

মৎস্যাসন

প্রথমে পদ্মাসনে বসুন। তার পর হাতে ভর দিয়ে পিছন দিকে হেলিয়ে দিন মাথা। এ বার হাতের তালুকে কাঁধের পিছনে ঠেকিয়ে তাতে ভর করে গলা যতটা পিছনে সম্ভব, মুড়তে চেষ্টা করুন। ধীরে ধীরে পিঠ আর বুক মাটি থেকে তুলতে চেষ্টা করুন। হাত দিয়ে পায়ের বুড়ো আঙুল টেনে ধরে রাখুন। প্রতিদিন ৫ থেকে ১০ বার এই আসনটি করলে অচিরেই চুল পড়া বন্ধ হবে।

সর্বাঙ্গআসন

প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। পা দু’টি জোড়া করে উপরে তুলুন। এ বার দু’হাতের তালু দিয়ে পিঠ এমন ভাবে ঠেলে ধরুন, যেন ঘাড় থেকে পা পর্যন্ত এক সরলরেখায় থাকে। থুতনিটি বুকের সঙ্গে লেগে থাকবে। স্বাভাবিক ভাবে শ্বাসপ্রশ্বাস নিন। গুনুন। শবাসনে বিশ্রাম নিন। এ ভাবে তিন বার অভ্যাস করুন। আসনটি প্রথম প্রথম দুই থেকে তিন বার করুন। এই আসন শরীরে রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে। নিয়মিত এই আসনটি করলে চুল পড়ার সমস্যা দূর হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest