Site icon The News Nest

করোনা চিকিৎসায় নিষিদ্ধ হাইড্রক্সিক্লোরোকুইন ও আইভারমেক্টিন, জানিয়ে দিল আইসিএমআর

hydroxychloroquine scaled

প্রাপ্তবয়স্ক কোভিড-১৯ (Covid-19) রোগীর চিকিৎসায় আইভারমেক্টিন (Ivermectin) এবং হাইড্রক্সিক্লোরোকুইন (Hydroxychloroquine)-এর মতো দু’টি পরিচিত ওষুধের ব্যবহার নিষিদ্ধ করল আইসিএমএআর (ICMR)। দেশের স্বাস্থ্য বিষয়ক সংস্থার বিশেষজ্ঞদের দাবি, কোভিডের বিরুদ্ধে এই দুই ওষুধ যে কার্যকরী, তার কোনো প্রমাণ মেলেনি।

আইসিএমআর এবং কোভিড-১৯ ন্যাশনাল টাস্ক ফোর্স জয়েন্ট মনিটরিং গ্রুপের সংশোধিত ক্লিনিক্যাল নির্দেশিকা থেকে এই দু’টি ওষুধকে বাদ দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। তবে নতুন নির্দেশিকা অনুযায়ী, নির্দিষ্ট পরিস্থিতিতে রেমেডেসিভির এবং টোসিলিজুমাব ব্যবহারের কথা উল্লেখ করা হয়েছে।

গত মে মাসে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ডিরেক্টরেট জেনারেল অব হেলথ সার্ভিসেস (ডিজিএইচএস) কোভিড চিকিৎসায় আইভারমেক্টিন এবং হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার নিয়ে আপত্তি জানিয়েছিল। এবং এই দু’টি ওষুধ বন্ধ করার পক্ষে সওয়াল করেছিল তারা। কিন্তু তখন আইসিএমআর তাদের সঙ্গে সহমত হয়নি। ফলে এ নিয়ে ডিজিএইচএস এবং আইসিএমআর-এর বিশেষজ্ঞদের মধ্যে একটা মতপার্থক্য তৈরি হয়। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ডিজিএইচএস-এর নির্দেশিকাকে সঠিক বলে জানিয়েছিল। সেই সঙ্গে এই দু’টি ওষুধ ব্যবহারের ক্ষেত্রে সতর্কবার্তাও দিয়েছিল।

আইসিএমআর-এর সংক্রামক রোগ বিভাগের প্রধান সমীরণ পন্ডা জানান, ” আইভারমেক্টিন এবং হাইড্রক্সিক্লোরোকুইন আদৌ কোভিড চিকিৎসার জন্য উপযুক্ত কি না, তা নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। অবশেষে বিশেষজ্ঞরা সিদ্ধান্ত নেন, যে হেতু দু’টি ওষুধের যথেষ্ট কার্যকারিতার প্রমাণ পাওয়া যায়নি, তাই কোভিড চিকিৎসার তালিকা থেকে বাদ দেওয়া হল এগুলিকে”।কোভিড মোকাবিলায় যে মূল বিষয়গুলিতে জোর দেওয়া হয়েছে, সেগুলি হল মাস্ক পরা, শারীরিক দূরত্ব এবং হাত ধোয়া।

Exit mobile version