Menstruation: easy ways to delay your periods without taking any pill

সামনেই বিয়ে বাড়ি? নির্দিষ্ট সময়ের ক’দিন পরে পিরিয়ডস হলে ভাল হয়? জেনে নিন ঘরোয়া টোটকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কিছু দিন পরেই কারও বিয়ে? আর আপনি প্রমাদ গুনছেন, ওই সময়ই হতে পারে আপনার ঋতুস্রাব। মানে পুরো আনন্দটাই আপনার মাটি। তাই কি তড়িঘড়ি ওষুধ কিনতে ছুটছেন? ওষুধ খেয়ে ঋতুস্রাব পিছিয়ে যায় ঠিকই, তবে সেটা ছাড়াও রয়েছে অন্য উপায়।

কী করলে পিছিয়ে যাবে ঋতুস্রাব?

১) হেঁশেলে রাখা অ্যাপল সিডার ভিনিগারই হতে পারে আপনার প্রাথমিক সহায়। গবেষণা বলছে এটি খেলে পিছিয়ে যেতে পারে ঋতুস্রাব। যে নির্ধারিত সময়ে ঋতুস্রাব হওয়ার কথা, তার অন্তত এক সপ্তাহ আগে থেকে খান এটি। তবে এটা সরাসরি নয় জল মিশিয়ে খাওয়া উচিত।

২) পেঁপে খেতে ভালবাসেন? ঋতুস্রাব পিছোতে হলে না কি পেঁপের জুড়ি নেই। পেঁপে খেলে রক্তে ইস্ট্রোজেনের পরিমাণ বৃদ্ধি পায়, যা ঋতুস্রাবকে বিলম্বিত করে। তবে কাঁচা পেপে নয়, খেতে হবে পাকা পেঁপে। কারণ কাঁচা পেপে আবার ঋতুস্রাবকে ত্বরান্বিত করতে পারে।

৩) ঋতুস্রাব পিছোতে সাহায্য করে তরমুজও। পছন্দের ফলটির এই গুণ জানা ছিল কি? তাই নির্ধারিত ঋতুকালের আগে থেকেই পাতে রাখুন তরমুজ।

ঘরোয়া উপায়ে কতটা নিঃসংশয় হওয়া যায়?

ওষুধ খেলে নির্ধারিত সময়ের চেয়ে ঋতুস্রাব পিছিয়ে দেওয়া যায়। কিন্তু বাকি সবই ঘরোয়া টোটকা। এগুলির অনেকাংশেই হয়তো কার্যকরী হবে, তবে ব্যতিক্রমও কিন্তু ঘটতে পারে। তবে যেহেতু ওষুধ খেয়ে ঋতুস্রাব পিছনোর বিষয়টি একটু বেশিই ক্ষতিকর, তাই ঘরোয়া উপায়েই ভরসা রাখা ভাল।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest