Monkeypox: Gay and bisexual men express fears about rise in cases

Monkeypox: সমকামী পুরুষদের মধ্যেই ছড়াচ্ছে মাঙ্কিপক্স! বাড়ছে আক্রান্তের সংখ্যা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

স্বাস্থ্যকর্তাদের উদ্বেগ বাড়িয়ে বেড়েই চলেছে মাঙ্কিপক্স সংক্রমণ। স্থানীয় ভাবে যে সব দেশে এই সংক্রমণ ছড়িয়েছিল তার বাইরেও মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ার খবর আসছে। ইউরোপীয় ইউনিয়নের ডিজ়িজ় এজেন্সির প্রকাশিত তালিকা অনুযায়ী এই তালিকায় রয়েছে আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, ইটালি-সহ মোট ২১৯টি দেশ। আগামী দিনে এই রোগ আরও ছড়াবে বলেই আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

ব্রিটেনের স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে সমকামী (Gay) ও উভকামীদের (Bisexual) মাঙ্কিপক্সকে ঘিরে সতর্ক করা হয়েছে। সে দেশে নতুন করে আরও চারজনের শরীরে এই সংক্রমণ ধরা পড়েছে। এই নিয়ে ব্রিটেনে মোট আক্রান্তের সংখ্যা ৭। ব্রিটেনের হেলথ সিকিউরিটি এজেন্সির (UKHSA)পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন করে যে চারজন আক্রান্ত হয়েছেন, তাঁদের মধ্যে তিনজন লন্ডনের ও একজন উত্তর-পূর্ব ইংল্যান্ডের। দেখা গিয়েছে, যাঁরা সংক্রমিত হয়েছেন, তাঁরা সমকামী বা উভকামী। কী ভাবে তাঁদের শরীরে এই সংক্রমণ বাসা বাঁধল, তা খতিয়ে দেখা হচ্ছে। তাঁদের অন্য দেশে যাওয়ার কোনও যোগসূত্রও নেই।

আরও পড়ুন: পেঁপে খেলেও হতে পারে মারাত্মক বিপদ! জেনে নিন কাদের জন্য এই ফল ক্ষতিকারক

ব্রিটেনের স্বাস্থ্য বিভাগের আশঙ্কা, সমকামী ও উভকামী পুরুষদের যৌনচক্র থেকেই তাদের দেশে ছড়িয়েছে মাঙ্কি ভাইরাসের সংক্রমণ। শুধু ব্রিটেন নয়, স্পেন ও পর্তুগালেও যথাক্রমে ৭-৮ জন পুরুষ আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। তাঁদের অধিকাংশই সমকামী কিংবা উভকামী বলে খবর। তাই পরিস্থিতি সামাল দিতে সমকামী পুরুষদের অতিরিক্ত সতর্ক থাকার পরামর্শও দিচ্ছেন বিশেষজ্ঞরা। নাক-মুখ-চোখের পাশাপাশি আক্রান্তের পোশাক থেকেও এই ভাইরাস ছড়াতে পারে বলে আশঙ্কা।

জলবসন্ত বা গুটি বসন্তের মতো হলেও এই ভাইরাসটি বিরল বলেই এখনও এই রোগের চিকিৎসা পদ্ধতি বিশেষজ্ঞদের অজানা। সে ভাবে প্রাণঘাতী না-হলেও এই ভাইরাসে আক্রান্ত হলে সপ্তাহতিনেক জ্বর, ব্যথা প্রভৃতি উপসর্গ দেখা যাচ্ছে। কী ভাবে এই নয়া ভাইরাসের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব কিংবা কী পদ্ধতিতে এর মোকাবিলা করা যায়, তা নিয়ে জরুরি বৈঠক ডেকেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

আরও পড়ুন: Health Tips : সবজির সমস্ত পুষ্টিগুণ পেতে রান্না করুন এইসব পদ্ধতি মেনে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest