Low sperm count, how to confirm it?

স্পার্ম কাউন্ট কম হলে বুঝবেন কীভাবে? জানুন শুক্রাণু সংখ্যা বৃদ্ধির উপায়গুলি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আধুনিক যুগে মানুষের স্ট্রেস বাড়ছে। বাড়ছে টেনশন। নানা কারণে। তার থেকে মুক্ত খুব কম মানুষ। এই চাপ মানুষের মনে যেমন প্রভাব ফেলছে তেমনি প্রভাব ফেলছে শরীরে। বাড়ছে বন্ধ্যাত্ব। পুরুষ, মহিলা উভয়েরই। আধুনিক যুগে মানুষের স্ট্রেস বাড়ছে। বাড়ছে টেনশন। নানা কারণে। তার থেকে মুক্ত খুব কম মানুষ। এই চাপ মানুষের মনে যেমন প্রভাব ফেলছে তেমনি প্রভাব ফেলছে শরীরে। বাড়ছে বন্ধ্যাত্ব। পুরুষ, মহিলা উভয়েরই। পুরুষের স্পার্ম কাউন্ট কমে যাচ্ছে। অনেকেই এই সমস্যায় ভুগছেন।

আরও পড়ুন : অসহ্য জ্বালা করছে ? প্রস্রাবের ইনফেকশন দূর করতে পাতে রাখুন এই খাবারগুলি

বীর্য বিশ্লেষণ পরীক্ষায় শুক্রাণুর সংখ্যা গণনা শুক্রাণুর গুণমান নির্ণয়ের একটি পরিমিত। স্পার্ম কাউন্ট টেস্টে একজন পুরুষ পিতা হতে সক্ষম কিনা তা নির্ণয় করা যায়। শুক্রাণুর কম সংখ্যা বলতে বোঝায়, বীর্ষে নমুনাতে প্রত্যাসিত মানের চেয়ে কম পরিমাণে শুক্রাণু রয়েছে। একজন ব্যক্তির শুক্রাণুর সংখ্যা কম , তা বোঝার জন্য কোনও উপসর্গ দেখা দেয় না । সমীক্ষায় জানা যায়, ২০-৩০ শতাংশ পুরুষের বীর্য়ে ত্রুটির কারণে শুক্রাণুর সংখ্য়া কম হয়। রোগীর জীবনধারা, অভ্যাস ও পেশাগত দিক থেকে ইতিহাস পর্যালোচনা করা হলে এর প্রকৃত কারণ প্রকাশ্যে আসে।

সাধারণত এই সমস্যার কোনও উপসর্গ থাকে না। তবে কিছু কিছু শারীরিক সমস্যা তৈরি হয়। দীর্ঘদিন ধরে অসুরক্ষিত যৌন সংঙ্গমের পরেও সন্তান ধারণে অসমর্থ হলে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। এছাড়া যৌন সঙ্গমে পুরুষের অনিচ্ছা, গোপনাঙ্গ ফুলে যাওয়ার মতো সমস্যা দেখা যায়।

শরীররচর্চা- শুক্রাণুর সংখ্যা কম হলে নিয়মিত শরীরচর্চা করার অভ্যেস করুন। নিয়মিত যোগ-স্যায়ামের কারণে ওজন কমে যাওয়া, সুস্থ ও ফিট তাকে শরীর। ১৬টি সপ্তাহে তিনবার করে ৫০ মিনিট করে অ্যারোবিক্স এক্সারসাইজ করলে শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি পায়।

পর্যাপ্ত ঘুম- শরীর সুস্থ রাখতে প্রয়োজন পর্যাপ্ত ও গভীর ঘুম। এতে স্পার্মের সংখ্যা বৃদ্ধি পায়। ভাল ঘুমালে স্ট্রেসের পরিমাণ কমে যায়।

স্ট্রেস এড়িয়ে যাওয়া- যে কোনও স্ট্রেসই গোটা শরীরের উপর নেগেটিভ ইমপ্যাক্ট ফেলে। শরীরের চারিপাশ থেকে নেগেটিভ ভাইভস দূর করতে ও চিন্তামুক্ত থাকতে রিল্যাক্সিং হাঁটা, সাঁতার কাটা, ব্রিদিং এক্সারসাইজ করতে পারেন। স্ট্রেস ও স্পার্ম কাউন্টের সম্পর্ক রয়েছে। তাই যতটা সম্ভব অবসাদ, উদ্বেগ ও স্ট্রেস থেকে দূরে থাকার চেষ্টা করেন।

ধূমপান ও তামাক চিবানো পরিত্যাগ করলে উপকার পাবেন দ্রুত।

শুক্রাণুর সংখ্যা কম হলে জীবনদারার পরিবর্তন আপনাকে সাহায্য করতে পারে।

আরও পড়ুন : করোনার ফলে লিঙ্গশৈথিল্য? সমস্যায় যৌনজীবন? জানুন বিশেষজ্ঞের মত

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest