Often suffer from migraine pain? Keep these 5 foods close at hand

Migraine Pain: প্রায়ই মাইগ্রেনের যন্ত্রণায় ভোগেন! হাতের কাছে রাখুন এই ৫ টি খাবার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাইগ্রেনের যন্ত্রণা থেকে মুক্তি পেতে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খাওয়া জরুরি। এর পাশাপাশি জীবনধারা এবং খাদ্যাভ্যাসের দিকেও নজর রাখতে হবে। অনেক সময় দীর্ঘক্ষণ খালি পেটে থাকার ফলেও মাইগ্রেনের যন্ত্রণা শুরু হয়। সেক্ষেত্রে হাতের কাছে কয়েকটি খাবার রেখে দেওয়া জরুরি। যা চটজলদি মাইগ্রেনের যন্ত্রণা থেকে মুক্তি দেবে।

১. পেপারমিন্ট টি – চা খেতে ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া বেজায় কঠিন। আর মাথা যন্ত্রণা শুরু হলেই গরম চা খেতে চান অনেকেই। বাজারে খুঁজলেই পেপারমিন্ট টি পাওয়া যাবে। যা নিমিষে মাথা যন্ত্রণা কমাতে পারে।

২. মাশরুম, ডিম বা বাদামের মতো খাবারে ভরপুর রিবোফ্ল্যাবিন থাকে। হজমশক্তি যাঁদের খারাপ এবং পেটের সমস্যা মাঝে মধ্যেই দেখা যায়, তাঁদের মাথা যন্ত্রণাও যখন তখন শুরু হতে পারে। সেক্ষেত্রে দৈনন্দিনের খাদ্যতালিকায় এগুলো রাখতে পারেন।

আরও পড়ুন: Weight Loss Tips: রোগা হতে আজ থেকে ফলো করুন এই ৫ টিপস, আর ওজন কমান ১ মাসে

৩. মাথা যন্ত্রণা শুরু হলেই ঘনঘন জল খেতে বলেন অনেকেই। এছাড়াও জলের পরিমাণ বেশি এমন ফল খেলেও সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। যেমন, তরমুজ, শশা। এই জাতীয় ফল খেলে মাথা যন্ত্রণা কমবে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

৪. খালি পেটে দীর্ঘক্ষণ কাজ করলে হাইপোগ্লাইসেমিয়া হয়েই মাইগ্রেন শুরু হয়। সেক্ষেত্রে ম্যাগনেশিয়ামে ভরপুর কোনও ফল, যেমন, কলা খেতে পারেন।

৫. শরীরে ম্যাগনেশিয়ামের অভাব দূর করতে স্যালাডের সঙ্গে ফ্ল্যাক্সসিড, চিয়া সিডও মিশিয়ে খেতে পারেন। এর ফলে মাথা যন্ত্রণাও শিগগিরই কমে যেতে পারে।

আরও পড়ুন: Health Tips: অল্পেই রেগে যান? জেনে নিন মাথা ঠান্ডা রাখার ১০টি সহজ উপায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest