ORS Fact Check: can ors be given to diabetics in summer

ORS Fact Check: ওআরএস-এ থাকে চিনি, ডায়াবেটিকরা কি তবে গরমে এই পানীয় খাবেন না?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তীব্র গরম থেকে বাঁচার জন্য বারবার করে বিশেষজ্ঞ মহল থেকে নির্দেশিকা প্রকাশ করা হচ্ছে। তাঁদের পক্ষ থেকে পরামর্শ দেওয়া হয়েছে, বাইরে বেরলেই ওআরএস জলপান করার। কিন্তু মুশকিল হল, ওআরএস-এ থাকে চিনি। ফলে তা সুগার রোগীদের জন্য আদৌ ভালো কিনা, এই নিয়ে অনেকের মনেই প্রশ্ন রয়েছে। জেনে নিন ওআরএস সুগার রোগীদের জন্য কতটা উপযুক্ত।

চিকিৎসকরা জানিয়েছে, শরীরে উপস্থিত ফ্লুইডের সঙ্গে সামঞ্জস্য রেখেই এর কম্পোজিশন বানানো হয়েছে। তাই ওআরএস যে কেউ খেতে পারেন। কোনও বাছবিচার নেই। এমনকী ডায়াবিটিস থাকলেও ওআরএস জলে গলা ভেজানো যায়। অত্যন্ত সুরক্ষিত পানীয় হল ওআরএস জল। এক্ষেত্রে ১ লিটার জলে ১ প্যাকেট ওআরএস গুলে তৃষ্ণা পেলেই খান। এতে শরীরে জলের জোগান বাড়বে, ইলেকট্রোলাইটস ব্যালেন্সও ফিরবে। তাই এই গরমে ওআরএস মাস্ট।

আরও পড়ুন: Pregnancy Care: গর্ভাবস্থায় তেঁতুল খাওয়া কি নিরাপদ? জানুন উপকারিতা ও পার্শ্ব প্রতিক্রিয়া

হার্টের অসুখ বা কিডনি অসুখের কারণে জলপানে কোনও নিষেধ না থাকলে দিনে ৩ লিটার ওআরএস অনায়াসে পান করা যায়। তবে এতটা পরিমাণ ওআরএস না খেয়ে সাধারণ জল, ডাবের জল মিলিয়ে মিশিয়ে পান করুন। এতেই শরীর সুস্থ থাকবে।
কিন্তু কোল্ড ড্রিংকস, প্যাকেটবন্দি ফলের রসও খাবেন না। এই পানীয়গুলিতেও মেশানো থাকে অ্যাডেড সুগার।

অনেকেই হাতের কাছে ওআরএস নেই বলে নুন-চিনির জল পান করছেন। ডায়াবিটিস না থাকলে এই জলপান করলে কোনও অসুবিধা নেই। তবে ব্লাড সুগারের রোগীরা এই ধরনের জলপান করবেন না। কারণ এতে থাকা চিনি ও নুন-দুইই আপনার শরীরের ক্ষতি করতে পারে। চিনি বাড়াবে সুগার। এদিকে প্রেশার বাড়াবে নুন। তাই নুন-চিনির জল খাওয়ার ভুল করবেন না।

আরও পড়ুন: Medicine: অ্যান্টিবায়োটিক খাচ্ছেন? তাহলে এই খাবারগুলি এড়িয়ে চলুন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest