Site icon The News Nest

Pimple : ব্রণ বলে দিতে পারে শরীরের কোথায় বাসা বাঁধছে অসুখ

pimple

ত্বকের নানা সমস্যার মধ্যে জ্বলন্ত একটি সমস্যা হল ব্রণ। নারী-পুরুষ নির্বিশেষে সকলেই কখনও না কখনও এই সমস্যায় পড়েছেন। মূলত অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়া, বাইরের তেল-মশলাদার খাবারের প্রতি বেশি ঝোঁক, জল কম খাওয়া এবং সর্বোপরি ত্বকের পর্যাপ্ত যত্ন না নেওয়া— এমন কিছু কারণে ত্বকে ব্রণ হয়। বিশেষ করে ত্বক যদি তৈলাক্ত হয়, তা হলে ব্রণর পরিমাণ যেন আরও বেড়ে যায়।

তবে এই ব্রণ কিন্তু অন্য অনেক রোগের লক্ষণ হতে পারে-

তৈলাক্ত ত্বক হলে, কম বয়সে গালে ব্রণ হওয়া স্বাভাবিক। তবে ব্যাক্টেরিয়ার কলকাঠিতে, ধূমপানের কারণে ফুসফুসে সমস্যা হলে তা থেকেও কিন্তু গালের নির্দিষ্ট অংশে ব্রণ হয়।

চিনি দেওয়া চা, মিষ্টিজাতীয় খাবার বেশি খেলে অনেক সময় থুতনিতে ব্রণ হয়। তা ছাড়া হরমোনের ভারসাম্যে এদিক-ওদিক হওয়ার ইঙ্গিত দেয় থুতনিতে ব্রণ।

ঘন ঘন কফি খাওয়ার অভ্যাস রয়েছে? চিকিৎসেকরা বলছেন, ক্যাফিন জাতীয় পানীয় বেশি খেলে কিন্তু কপাল ব্রণয় ভরে উঠতে পারে। অবশ্য শরীরে রক্ত সঞ্চালন ঠিক মতো না হওয়ার একটি লক্ষণ হল কপালে ব্রণ।

গোটা মুখে ব্রণ ভরে গেলেও ভুরু মধ্যে ব্রণ হওয়া খুব একটা স্বাভাবিক নয়। তবে যাঁদের খুশকির সমস্যা রয়েছে তাঁদের ক্ষেত্রে এমনটা হতেই পারে। কিন্তু চিকিৎসকেরা বলছেন, লিভারজনিত সমস্যা হলেও কিন্তু ভুরুর মধ্যে ব্রণ হতে পারে।

খাবারে অতিরিক্ত নুন খাওয়ার অভ্যাস থাকলে বেড়ে যায় রক্তচাপ। কিন্তু তা জানতে গেলে তো রক্তচাপ মাপতে হয়। রক্তচাপ না মেপে সহজেই ধরে ফেলতে পারেন, যদি দেখেন নাকের উপর ব্রণ হচ্ছে।

Exit mobile version