Rice Or Roti: What you should eat if you want to lose weight

Rice Or Roti: ভাত নাকি রুটি? ওজন কমাতে কোনটি সেরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওজন কমানোর (Weight Loss) জন্য সবাই ডায়েট (Diet Tips) মেনে চলেন। ডায়েট আর ব্যায়াম ছাড়া কোনও ভাবেই ওজন কমানো যায় না। কিন্তু যখন ডায়েট অনুসরণ করেন, সবার আগে মাথায় আসে একটাই প্রশ্ন: ভাত খাবেন নাকি রুটি! ভারতীয় থালিতে ভাত ও রুটি দুটোই প্রধান উপাদান। পুষ্টিবিদদের মতে, ভারতীয় থালি (Indian Thali) শরীরের সমস্ত প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ করে। কিন্তু যখন প্রসঙ্গ আসে ওজন কমানোর, তখন অনেকেই বুঝে উঠতে পারেন না কী খাবেন আর কোনটা বাদ দেবেন।

জেনে নিন ভাত বেশি উপকারী নাকি রুটি-

  • ৩০ গ্রাম ভাতের ক্ষেত্রে কার্বোহাইড্রেট থাকে ২৩ গ্রাম। আবার ৩০ গ্রাম আটার ক্ষেত্রে কার্বোহাইড্রেট থাকে ২২ গ্রাম। ভাতে প্রোটিন থাকে ২ গ্রাম আর আটা বা রুটির ক্ষেত্রে প্রোটিন থাকে ৩ গ্রাম। ভাতে ফ্যাট থাকে ০.১ গ্রাম এবং আটা বা রুটিতে ফ্যাট থাকে ০.৫ গ্রাম। ভাতে ফাইবার থাকে ০.১ গ্রাম এবং আটা বা রুটিতে থাকে ০.৭ গ্রাম। ভাতে আয়রন থাকে ০.২ মিলিগ্রাম এবং রুটিতে থাকে ১.৫ মিলিগ্রাম। একই পরিমাণ ভাতে ক্যালসিয়াম থাকে ৩ মিলিগ্রাম এবং আটাতে বা রুটিতে থাকে ১২ মিলিগ্রাম। ভাতে এনার্জি থাকে ১০০ ক্যালোরি ও আটাতে থাকে ১০০ ক্যালোরি।
  • রুটির মধ্যে প্রোটিন আর ফাইবার দুটোই থাকে। যেটা ভাতের মধ্যে থাকে না। আর তাই রুটি খেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকে। সেই সঙ্গে রুটির মধ্যে জলীয় অংশ না থাকায় ঘুম কম পায়। এছাড়াও রুটির মধ্যে থাকে সোডিয়াম। যা শরীরের জন্য খুবই দরকারি।

আরও পড়ুন: Health Benefits : পানিফলের এত উপকারিতা রয়েছে আপনার জানা আছে কী?

  • রুটির মধ্যে থাকে প্রচুর পরিমাণ পুষ্টি। থাকে প্রোটিন। এছাড়াও মাঝারি সাইজের একটা রুটিতে থাকে ৭১ ক্যালোরি। ৩ গ্রাম প্রোটিন, কার্বোহাইড্রেট থাকে ১৫ গ্রাম। তাই ওজন ঝরাতে চাইলে অবশ্যই রুটি খান। এছাড়াও বানিয়ে নিতে পারেন মাল্টিগ্রেন রুটি। মিলেট, বাজরা, জোয়ার, আটা, আমন্ড দিয়ে বানিয়ে নিন রুটি।
  • আপনি চাইলে খিচুড়ি বানিয়েও খেতে পারেন। কিন্তু বাজারে যে সাদা চাল পাওয়া যায় তা অত্যন্ত পলিশড, যার কারণে এটির বেশিরভাগ মাইক্রোনিউট্রিয়েন্ট নষ্ট হয়ে যায়। তাই ভাত খেতে চাইলে ব্রাউন রাইস বেছে নেওয়াই ভাল।

আরও পড়ুন: Insomnia: প্রায় মহামারির আকার নিচ্ছে অনিদ্রা! সঙ্গে রাখুন এক কোয়া রসুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest