Sanitary Pad Alternatives

Sanitary Pad: স্যানিটারি প্যাড থেকে গুরুতর রোগ, বেছে নিন বিকল্প

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বর্তমানে স্যানিটারি প্যাডের বেশ কিছু বিকল্প বাজারে উপলব্ধ। মেনস্ট্রুয়াল কাপ থেকে পিরিয়ড অন্তর্বাসের মতো বেশ কিছু দ্রব্য অনেকেই ব্যবহার করেন।‌ তবে বেশিরভাগ মহিলাই প্যাড ব্যবহারে স্বচ্ছন্দ। বেশ কিছু সমীক্ষার মতে, স্যানিটারি প্যাড শরীর জন্য যথেষ্ট ক্ষতিকারক।  স্যানিটারি প্যাড ব্যবহারে কী কী শারীরিক সমস্যা হতে পারে এবং তার বিকল্প পদ্ধতি হিসেবে কী ব্যবহার করা যেতে পারে, জানুন-

স্যানিটারি প্যাড ব্যবহারে কী কী শারীরিক সমস্যা

স্যানিটারি প্যাড যেন লিকপ্রুফ হয় আর বেশি আর্দ্রতা শোষণ করতে পারে সেজন্য প্রাকৃতিক তুলার বদলে এগুলিতে সিনথেটিক ফাইবার বা রেয়ন ব্যবহার করা হয়। রেয়ন বা প্রাকৃতিক তুলাকে সাদা করার জন্য ব্লিচ করা হয়। আর ব্লিচ করলেই ডাইঅক্সিন তৈরি হয়। স্যানিটারি প্যাড ব্যবহারে শরীরের কিছু কিছু জায়গায় র‍্যাশ হয়, চুলকায় আর সে জায়গাটা কালো হয়ে যায়। এসবই হয় ডাইঅক্সিনের কারনে।

ডাইঅক্সিনযুক্ত প্যাড বছরের পর বছর ব্যবহার করলে তা আপনার ভ্যাজাইনা, সার্ভিক্স এরিয়ায় জমে থাকতে পারে আর সার্ভিকাল ক্যান্সার এবং ওভারিয়ান ক্যান্সারের কারণ হতে পারে।

বেশিরভাগ স্যানিটারি প্যাড যে প্লাস্টিকে তৈরি হয় তা বিপিএ যুক্ত এবং রয়েছে সিনথেটিক লাইনিং, যা পিরিয়ড রক্তের আর্দ্রতাকে কাজে লাগিয়ে ব্যাকটেরিয়া এবং ইস্ট তৈরির প্রজননক্ষেত্র তৈরি করে। আর্দ্র পরিবেশ যেকোন জীবাণুকে দ্রুত বংশবিস্তারে সাহায্য করে এবং যোনিতে সংক্রমণ ঘটায়।

স্যানিটারি প্যাড বাছাই করার সময় আপনার বিবেচনায় থাকে, এটি কত দ্রুত মাসিকের রক্ত শুষে নিতে পারবে আর কতটা নিতে পারবে! তাই নির্মাতা কোম্পানিও সেই প্রত্যাশিত শব্দ জুড়ে দিয়ে বলে সেকেন্ডেই শুষে নিতে সক্ষম। আদতে স্যানিটারি প্যাডে ব্যবহৃত রক্ত শোষণকারী পলিমারগুলি বেশিরভাগ পেট্রোলিয়াম জাত পণ্য যা তাদের ওজনের ত্রিশ গুণ রক্ত শোষণের দাবি করে আর তাই তা হয় ভীষণই পাতলা।

আরও পড়ুন: Juice: উপকারের চেয়ে উপকার বেশি! ফলের জুস খাবেন না একেবারেই

স্যানিটারি প্যাডের এই গুণটিই সবার জন্য জরুরি হয়ে ওঠে। কারণ পিরিয়ডের ভেজা ভাব অনুভব করতে ভালো লাগে না কারো। আবার খুব জলদি সেটা পাল্টাতেও চাননা খরচের কথা ভেবে।

প্যাডের এই বিশেষত্বই ডেকে আনতে পারে মারাত্মক স্বাস্থ্যেঝুঁকি। এটি যৌন অংগে ফুসকুড়ি, অ্যালার্জি, প্রজনন সমস্যা এবং টক্সিক শক সিনড্রোমের কারণ হতে পারে। পিরিয়ড শেষে বা মাঝামাঝিতে বেশিরভাগ মেয়ে যৌনাঙ্গে প্রচন্ড চুলকানি ও জ্বলুনি হয়, সাথে গা গরমও হয়। এগুলোই টক্সিক শক সিনড্রোম। যা দিনের পর দিন অবহেলা করে চলেন অধিকাংশ নারী।

প্যাডের বদলে কী ব্যবহার করা যেতে পারে?

  • মেনস্ট্রুয়াল কাপ: মেনস্ট্রুয়াল কাপে প্যাডের তুলনায় যথেষ্ট সাশ্রয়ী। দিনে একবার পাল্টালেই হয়। এছাড়া বারবার ব্যবহার করা সম্ভব। চিকিৎসক অনুমোদিত সিলিকন দিয়ে তৈরি হয় বলে এটি ব্যবহারের জন্য একেবারে নিরাপদ।
  • পিরিয়ড অন্তর্বাস: স্যানিটারি প্যাডের বদলে পিরিয়ড অন্তর্বাস ব্যবহার করা যেতে পারে। এটি আরামদায়ক তন্তু দিয়ে তৈরি হয়। ফলে ব্যবহারে বিশেষ অসুবিধা হয় না। এর একাধিক স্তর ক্ষরিত তরল সহজে শোষণ করে নেয়।

আরও পড়ুন: Jaggery Benefits : শীতে টাটকা গুড় খান নিয়মিত, বহু গুরুতর রোগ কাছে ঘেঁষবে না…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest