Site icon The News Nest

আগাম বোঝার উপায় নেই, নিঃশব্দে হানা দিচ্ছে ‘সাইলেন্ট’ হৃদরোগ

minor heart attack

মাত্র ৪৮ বছরে মুুদৃ হৃদরোগে আক্রান্ত হলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। যে ধরনের হৃদরোগ চিকিৎসকদের কাছে অত্যন্ত উদ্বেগজনক। এদেশে এই ধরণের হৃদরোগ বাড়ছে উদ্বগজনকভাবে।চিকিৎসকদের বক্তব্য, আচমকাই হৃদপিণ্ড দুর্বল হয়ে পড়ে না । আগেভাগেই একাধিক সংকেত দেয়। কিন্তু দৈনন্দিন ব্যস্ততা, দৌড়ঝাঁপের মধ্যে সেই বিপদ সংকেতকে সাধারণ মানুষ ধরতে পারে না । অথবা আমল দেয় না।

কিন্তু ‘মায়োকার্ডিয়াল ইনফার্কশন’ বা ‘নিঃশব্দ’ হৃদরোগের ক্ষেত্রে বাহ্যিক উপসর্গ তেমন প্রকট হয় না । অর্থাৎ বুকে ব্যথা; প্রবল বুকে ব্যথা; ঘাড়, চোয়াল বা হাতে মারাত্মক যন্ত্রণা, আচমকা শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যা, দরদর করে ঘামতে থাকা, মাথা ঘুরে যাওয়ার মতো সাধারত হৃদরোগের মতো উপসর্গ তেমন একটা দেখা দেয় না।

আরও পড়ুন: ৩টি ব্লকেজ আর্টারিতে, বসছে স্টেন্ট, অ্যাঞ্জিওপ্লাস্টির পর ‘স্থিতিশীল’ সৌরভকে দেখতে হাসপাতালে মমতা

হার্ভার্ড মেডিক্যাল স্কুলের একটি প্রতিবেদন অনুযায়ী, হৃদরোগের ৪৫ শতাংশ ক্ষেত্রেই থাবা বসাচ্ছে ‘সাইলেন্ট’ বা ‘নিঃশব্দ’ ‘মায়োকার্ডিয়াল ইনফার্কশন’। যা মহিলাদের তুলনায় পুরুষদের উপর বেশি প্রভাবশালী।

বিশেষজ্ঞদের বক্তব্য, ‘মায়োকার্ডিয়াল ইনফার্কশন’-এর উপসর্গ এতটাই কম হতে পারে যে অনেকেই তাতে পাত্তা দেন না। রোজকার কোনও অস্বস্তি বা কম কোনও গুরুত্বপূর্ণ শারীরিক সমস্যা বলে এড়িয়ে যান অনেকে। ক্লান্তি বা শারীরিক অস্বস্তি হলে তা রোজকার কাজের চাপ, কম ঘুম বা অন্যান্য ব্যথা বলে অবহেলা করে থাকেন পুরুষরা। গলা এবং বুকে চিনচিনে ব্যথার মতো হৃদরোগের উপসর্গ বুঝতেও ভুল হয়ে যায়।

হৃদরোগের ক্ষেত্রে বুকের যেখানে ব্যথা হয়, ‘নিঃশব্দ’ ‘মায়োকার্ডিয়াল ইনফার্কশন’-এর ক্ষেত্রে ঠিক সেখানে হয় না। বিশেষজ্ঞদের বক্তব্য, বুকের বাঁ-দিকে প্রবল ব্যথা না হয়ে মাঝামাঝি জায়গায় অস্বস্তি হতে পারে। হালকা ব্যথা হতে পারে। এমনকী অনেক সময় একেবারে স্বাভাবিকও মনে হয়।

চিকিৎসকদের বক্তব্য, ধরুন হৃদরোগে আক্রান্ত হয়েছেন আপনি। কিন্তু  তা ঘুণাক্ষরেও টের পেলেন না। যতক্ষণে বোঝা যাবে, ততক্ষণে পরিস্থিতি জটিল হয়ে যাবে। কারণ আপনার অজ্ঞাতেই ভিতরে ভিতরে হৃদপিণ্ডে রক্তের প্রবাহ কমতে থাকে। তাতেই বাধে বিপত্তি।

‘নিঃশব্দ’ হৃদরোগের বাহ্যিক উপসর্গ :

আরও পড়ুন: নতুন বছরের উপহার, এবার ট্রামে চড়লেই মিলবে WiFi সুবিধা

 

Exit mobile version