Simple Ways to Relieve Stress and Anxiety

Stress relieve tips: সামান্য ঘটনাতেই টেনশন করেন? জানুন সামলে ওঠার সহজ টিপস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেবস্মিতা দত্ত

জীবনে কিছু পরিমাণ টেনশন থাকা ভালো। কিছুটা টেনশন জীবনে কাজ করার উৎসাহ যোগায়। বেঁচে থাকার আনন্দ ও উত্তেজনা আনে। কিন্তু বর্তমানে আমাদের সাধারণ মানুষের জীবন অস্বাস্থকর টেনশন এ ভরে যাচ্ছে- যা মনের শান্তি নষ্ট করে , ঘুমের ব্যাঘাত ঘটে, খিদে নষ্ট করে- মানসিক টেনশনের ফলে যৌন উত্তেজনা কমে। এরফলে স্বামী স্ত্রীয়ের সম্পর্কের মধ্যে চিড় ধরে। আসুন এই টেনশনকে দূরে রাখতে তুলে ধরা যাক কিছু টিপস।

  • বেকার বসে না থেকে নিজেকে সবসময় কোনো না কোনো কাজে ব্যস্ত রাখুন।
  • মন ভালো রাখতে ভালো বই ও ভালো গান শোনা উচিত।
  • শরীর ঠান্ডা রাখে এমন খাবার খাওয়া প্রয়োজন, যথা শশা , পেয়ারা , আমলকি। এছাড়া খাবারের তালিকাতে লাউ , পটল, উচ্ছে, ঝিঙে , মুগের ডাল প্রভৃতি রাখা উচিত।
  • ঘুমোতে যাওয়ার আগে ৫ মিনিট ধ্যান করলে বিশেষ উপকার পাবেন।

আরও পড়ুন: Fat to Fit: ৬ মাসে ঝরেছে ১২ কিলো ওজন, জাদু পানীয়ের রহস্য ফাঁস করলেন শেহনাজ গিল

  • গান শুনতে ভালবাসলে দিনের মধ্যে কিছুটা সময় প্রিয় গায়ক ও তার গান শুনে কাটান। মনের উপর চাপ খুব সহজেই দূর করে  দিতে পারে গান।
  • খুব টেনশনের সময় এমন কোনো মানুষের সঙ্গ নিন, যিনি কাছে থাকলে অনেকটা চাপমুক্ত থাকতে পারেন কিংবা এমন কেউ যাকে নিজের সব সমস্যার কথা বলতে পারেন। তেমন প্রিয় কোনো মানুষের সঙ্গ অনেকটাই মনের চাপকে কমিয়ে দেয় বলে মত মনোবিদদের।
  • যে কোনো শারীরিক বা মানসিক সমস্যাকে দূর করতে ব্যায়াম করা খুব উত্তম একটি উপায়। ব্যায়াম করলে দেহে সেরেটোনিনের মাত্রা বৃদ্ধি পায় যা দুশ্চিন্তা এবং মানসিক চাপ হ্রাস করে।
  • দুশ্চিন্তা কমাতে ঘরের বাইরে ঘুরতে যাওয়া একটি দারুণ কার্যকরী উপায়। আর এটা সবচেয়ে ভালো কাজ করে গাছগাছালি পূর্ণ কোন জায়গায় গেলে। গবেষণায় দেখা গেছে পাইন, সিডার আর ওকসহ কিছু গাছে ‘ফাইটনসাইড’ নামক একটি উপাদান থাকে যা মানুষের উচ্চরক্তচাপ কমায় এবং মানসিক চাপ দূর করে।

আরও পড়ুন: বাড়ে শুক্রাণুর সংখ্যা! জেনে নিন নগ্ন হয়ে ঘুমের উপকারিতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest