Start Following These Five Tips For Weight Loss You Can Notice Changes In 1 Month

Weight Loss Tips: রোগা হতে আজ থেকে ফলো করুন এই ৫ টিপস, আর ওজন কমান ১ মাসে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওজন কমাতে খাদ্যাভাস আর শরীরচর্চাতেই মন দিলে হবে না, আরও কয়েকটা গুরুত্বপূর্ণ দিকেও নজর রাখতে হবে। আজ আপনাদের জন্য রইল এমন কিছু টিপস, যা ফলো করলে শুধু যে ওজন কমবে তা নয়, পেটে জমে থাকা চর্বিও কমবে।

 

  • ধীরে ধীরে ভালো করে চিবিয়ে খাবার খান। আর খাওয়ার সময় টিভি বা মোবাইল না দেখাই ভালো। পেট ভরে গেলে হরমোন আমাদের মস্তিষ্কে সিগন্যাল পাঠায়। যার ফলে খাওয়ার ইচ্ছে আর সেরকম থাকে না! তবে, জলদি জলদি খাবার খেলে শরীরের এই হরমোনগুলি ঠিক করে কাজ করতে পারে না। পাশাপাশি চিবিয়ে খেলে হজমও হয় ভালো।
  • আপনার রোজের ডায়েটে যাতে প্রোটিনের ঘাটতি না হয়, সেদিকে খেয়াল রাখুন। কার্বোহাইড্রেট এবং ফ্যাট কমালেও প্রোটিন যথাপোযুক্ত গ্রহণ করতে হবে। সবরকমের ডাল, সয়াবিন, দুধ, পনির, মাছ, ডিম, মাংসে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। তাই এই খাবার রাখুন ডায়েটে।

আরও পড়ুন: বাড়ে শুক্রাণুর সংখ্যা! জেনে নিন নগ্ন হয়ে ঘুমের উপকারিতা

  • সক্রিয় থাকা মানে নিজেরই ছোট ছোট কাজ সারাদিন করা। শুয়ে বা বসে না থেকে হাঁটতে পারেন। একদিকে ব্যায়াম এবং অন্যদিকে বাকি সময় ঘুমালে আপনার ওজন কমার বদলে বাড়তে থাকবে। জল ভরা, মশারি টাঙানো, নিজের জন্য চা-কফি করার মতো ছোটখাটো কাজ করার অভ্যাস তৈরি করুন।
  • চা হোক বা দুধ বা কোনও ডেজার্ট, চিনি খাওয়া বন্ধ রাখুন। আর চিনির পরিবর্তে আপনি গুড় ব্যবহার করতে পারেন সামান্য পরিমাণে। দেখবেন নিজেই বুঝতে পারবেন উপকার।
  • এবার থেকে সময়মতো ঘুমোতে যান ও সময়মতোই ঘুম থেকে উঠুন। দিনে ৭-৮ ঘণ্টা যাতে পর্যাপ্ত ঘুম হয় সেদিকে লক্ষ্য রাখুন। শরীরকে যথাযথ বিশ্রাম না দিলে পরবর্তী দিনে কাজ করার এনার্জিতে ঘাটতি দেখা যায়। ফলে ঢিলে পড়ে যায় মেটাবলিজমও।

আরও পড়ুন: Kissing Health Benefit: বাড়ে আত্মবিশ্বাস, বার্ন হয় ক্যালরি, জানুন চুমু খেলে সারে কোন কোন রোগ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest