Site icon The News Nest

আজ বিশ্ব স্বাস্থ্য দিবস: জেনে নিন এবারের থিম, স্লোগান, ইতিহাস ও তাৎপর্য

theme

আজ বৃহস্পতিবার (৭ এপ্রিল) ‘বিশ্ব স্বাস্থ্য দিবস’। ১৯৪৮ সালের এ দিনেই প্রতিষ্ঠিত হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেই থেকে প্রতিবছর নানা প্রতিপাদ্যের আলোকে পালিত হচ্ছে এ দিবসটি। এরই ধারাবাহিকতায় এ বছরের প্রতিপাদ্য বিষয় ‘সুরক্ষিত বিশ্ব, নিশ্চিত স্বাস্থ্য’।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, পরিবেশগত কারণে সারা বিশ্বে প্রতি বছর ১৩ মিলিয়নেরও বেশি মৃত্যু ঘটে।1950 সালে, বিশ্বব্যাপী প্রথমবারের মতো বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়।স্বাস্থ্য হল “সম্পূর্ণ শারীরিক, মানসিক এবং সামাজিক সুস্থতার অবস্থা এবং শুধুমাত্র রোগ বা দুর্বলতার অনুপস্থিতি নয়।” এটি আমাদের অস্তিত্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক যা উপেক্ষা করা যায় না।

আমরা সবাই জানি পরিবেশে নানা ধরনের রোগ আছে যার কারণে মানুষ ভুগছে। মানুষের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়া এবং স্বাস্থ্য সম্পর্কে জ্ঞান দেওয়া দরকার। এ জন্য বিশ্ব স্বাস্থ্যের গুরুত্বের প্রতি মানুষের দৃষ্টি আকর্ষণ করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে প্রতি বছর ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়।

2022 সালের বিশ্ব স্বাস্থ্য দিবসের থিম হল “আমাদের গ্রহ, আমাদের স্বাস্থ্য”। এই বছরের থিমটি মানুষ এবং গ্রহকে সুস্থ রাখা এবং সুস্থতার উপর দৃষ্টি নিবদ্ধ একটি সমাজ গঠনের জন্য একটি আন্দোলনকে উত্সাহিত করার উপর দৃষ্টি নিবদ্ধ করে। প্রতি বছর, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, পরিবেশগত কারণে 13 বিলিয়নেরও বেশি মৃত্যু ঘটে। এটি জলবায়ু সংকট নিয়ে গঠিত, যা মানবতার মুখোমুখি স্বাস্থ্যের জন্য একক বৃহত্তম হুমকি। তাই জলবায়ু সংকটও স্বাস্থ্য সংকট।

Exit mobile version