Using your phone in toilet: Know best ways how you are jeopardising your health

Phone in Toilet: টয়লেটে ফোন নিয়ে ঢোকেন! হতে পারে মারাত্মক সংক্রমণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বর্তমান যুগে বিশ্বের বেশিরভাগ মানুষই স্মার্টফোনে (Smart phone) আসক্ত। এমনকী অনেকে ঘুম থেকে প্রথমে নিজের মোবাইল দেখেন। নিশ্চিতভাবে মোবাইল এখন অত্যন্ত দরকারের জিনিস। পাশে মোবাইল না থাকলে কোনও কাজই করা সম্ভব নয়। তাই বলে হাতে মোবাইল নিয়ে টয়লেটে প্রবেশ করা কোনওভাবেই সমর্থনযোগ্য নয়। মোবাইল হাতে টয়লেটে ঢুকলে একাধিক গুরুতর স্বাস্থ্যসম্পর্কিত সমস্যা তৈরি হওয়া আশঙ্কা থাকে।

পেটফাঁপা এবং ডায়ারিয়া

বাইরে যতই পরিষ্কার পরিচ্ছন্ন হন না কেন, অনেকেই বাড়িতে ঢোকার পর টয়লেটের স্বাস্থ্যবিধির তোয়াক্কাও করেন না। ছোট্ট ছোট্ট অনেক বিষয় থাকে যা না মানলে স্বাস্থ্যে চরম নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা থেকে যায়। এমন একটি বিষয় হল টয়লেট ব্যবহারের পরে সঠিকভাবে হাত ধোওয়া। টয়লেটে যাওয়ার পরে প্রায় চল্লিশ সেকেন্ড ধরে সঠিকভাবে রগড়ে দুই হাত ধোওয়া উচিত। সেক্ষেত্রে হাতে কোনও ব্যাকটেরিয়া বা ভাইরাস থাকলে তা ধ্বংস হয়। অথচ হাতে ফোন থাকার কারণে টয়লেট ব্যবহারীকারী সঠিকভাবে হাত ধুতে পারেন না। এরপর সঠিকভাবে হাত না ধুয়ে ওই হাতেই খাওয়াদাওয়া করেন। এর ফলে পেটে ভয়ঙ্কর রোগ সৃষ্টিকারী ভাইরাস ও ব্যাকটেরিয়া প্রবেশ করার সুযোগ পায়। এমনকী পরিষ্কার করে হাত না ধুয়ে জেনাইটালে হাত দিলেও সেখানে ব্যাকটেরিয়া-ভাইরাস সংক্রমণ ঘটতে পারে। এর ফরে হতে পারে ডায়ারিয়া ও হজমের সমস্যা, ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন!

পাইলস-ফিসার

দীর্ঘসময় ধরে মোবাইল হাতে ধরে টয়লেটে বসে থাকলে মলদ্বার সহ দেহের অভ্যন্তরের অঙ্গেও বাড়তি চাপ পড়ে। এর ফলেও হতে পারে ফিসার ও পাইলস-এর সমস্যা।

আরও পড়ুন: Monkeypox: মাঙ্কিপক্স নামকরণে তীব্র আপত্তি বিজ্ঞানীদের, নাম বদলের পথে WHO

সংক্রমণ

প্রতিটি টয়লেটে থাকে ভয়ঙ্কর ধরনের ব্যাকটেরিয়া। মোবাইল নিয়ে টয়লেটে ঢুকলে মোবাইলের গায়েও ওই ধরনের ব্যাকটেরিয়া লেগে যেতে পারে। পরবর্তীকালে হাত থেকে মুখে ওই ব্যাকটেরিয়া প্রবেশ করার আশঙ্কা থাকে।

কী করবেন?

টয়লেট শুধু হালকা হওয়ার জন্যই ব্যবহার করা উচিত। তাই টয়লেটে মোবাইল নিয়ে ঢুকবেন না।অনেকে টয়লেটে বসে অফিসের কাজও করেন। মনে রাখবেন অফিসের স্ট্রেস শারীরবৃত্তীয় নানা স্বাভাবিক কাজে বাধা তৈরি করে। সেক্ষেত্রে অফিসের কাজে প্রতিদিন মোবাইল ব্যবহার করলে তা কোষ্ঠকাঠিন্যের সমস্যা তৈরি করতে পারে। এছাড়া গান শোনার অভ্যেস থাকলে চেষ্টা করুন টয়লেটের বাইরে মোবাইল রেখে তার সঙ্গে অ্যাম্পলিফায়ার যোগ করতে।

আরও পড়ুন: যার তার সঙ্গে শারীরিক সম্পর্ক করলে হতে পারে মাঙ্কিপক্স, সাবধান করল WHO

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest