What Are the Benefits of Eating Rose Petals?

Rose Day 2022: ‘সুস্থ’ শরীর পেতে রোজ পাতে রাখুন একটি তাজা গোলাপ!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গোলাপ শুধু মাত্র ভালোবাসার ফুলই নয়। প্রাচীনকাল থেকেই স্বাস্থ্য সচেতনতার জন্যও গোলাপের চর্চা হয়ে আসছে। বিশ্বের অনেক দেশেই গোলাপ ফুল খাওয়ার প্রচলন রয়েছে। গোলাপের পাপড়ি হোক বা কুড়ি সবই খাদ্য গুণে ভরপুর। গোলাপ ফুল খাওয়ার হাজারো উপকারিতা রয়েছে।

  • গোলাপের পাঁপড়িতে ৯৫% জল আছে। তাই এর ক্যালোরি কাউন্ট অত্যন্ত কম। এছাড়া ভিটামিন সি পাওয়া যায় গোপালের পাঁপড়িতে। প্রাচীণকালে চিনদেশে বদহজমের সমস্যায় গোলাপের পাঁপড়ি খাওয়া হত। মহিলাদের ঋতু সমস্যাতেও গোলাপের পাঁপড়ি উপকারী।
  • আপনি কি ওজন বেড়ে যাওয়ার সমস্যায় ভুগছেন? ডায়েট কনট্রোল করতে কী খাবেন বুঝে উঠতে পারছেন না? বাগান থেকে ছিঁড়ে এনে রোজ একটা করে গোলাপ ফুল খান। দেখবেন সহজেই কেমন কাজ হবে। এছাড়াও শরীরের নানা রকম ব্যাথা-বেদনাতেও কাজ দেয় গোলাপ ফুল।

আরও পড়ুন: স্ট্রেসমুক্ত থাকতে চান? ভোরবেলা এই দুটি প্রাণায়াম অভ্যাস করুন

  • মানসিক চাপে থাকলে গোলাপ ফুল খেলে আপনি নিজেকে অনেকটাই হালকা অনুভব করবেন। তাই দেরি না করে এবার থেকে বন্ধুকে গোলাপ ফুল উপহার দেওয়ার পাশাপাশি, নিজেও মাঝেমধ্যে গোলাপ ফুল খেয়ে দেখুন। ফল পাবেন হাতেনাতে।
  • পাইলস সমস্যা দূরীকরণে গোলাপের পাপড়ি খুবই সহায়তা করে। এর অন্যতম কারণ হচ্ছে এর মধ্যে রয়েছে ফাইবার এবং জল। এছাড়াও রয়েছে হজম শক্তি বৃদ্ধিকারি যৌগ যা দেহের টক্সিন বের করে দিতে সাহায্য করে।
  •  ত্বকের সুরক্ষার ক্ষেত্রে গোলাপ জলকে বেছে নেয়াটা খুবই বুদ্ধিমানের। কারণ এটি ত্বকের গভীরে পরিষ্কার করে যা আপনার ত্বককে অনেক বেশি নবীন করে তুলে। গোলাপের পাপড়িতে বিদ্যমান অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ব্যাক্টেরিয়াল যৌগ যা ত্বকের ত্বকের রুক্ষতা দূর করে ত্বককে দেয় প্রশান্তি এবং ঘামাচি ও চুলকানি থেকে দূরে রাখে।
  • গোলাপের পাঁপড়ি দিয়ে বানানো হয় চাটনিও। শোনা যায়, আগেকার দিনে রাজাদের বাড়িতে বিশেষ কোনও অতিথি এলে গোলাপ ফুলের চাটনি ছিল এক গুরুত্বপূর্ণ পদ।

আরও পড়ুন: Madhumita’র মত সুপার হট ফিগার পেতে চান? ফলো করুন নায়িকার ডায়েট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest