ভয় দেখাচ্ছে হোয়াইট ফাঙ্গাস, নতুন সংক্রমণ আরও ভয়াবহ হয়ে ওঠার আশঙ্কা বিশেষজ্ঞদের!

হোয়াইট ফাঙ্গাস খুব দ্রুত অন্যান্য অঙ্গে ছড়িয়ে পড়ে। ফুসফুস, যকৃৎ, বৃক্ক, যৌনাঙ্গ— সমস্ত অঙ্গই অত্যন্ত দ্রুত সংক্রমিত হতে পারে। নখের মাধ্যমে শরীরের নানা জায়গায় ছড়িয়ে পড়ে এটি।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনাভাইরাসের (CoronaVirus) পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus)-এর সংক্রমণ চিন্তায় ফেলে দিয়েছে দেশের চিকিৎসকদের। ইতিমধ্যেই এই সংক্রমণকে মহামারি বলে ঘোষণা করা হয়েছে। স্বাস্থ্য দফতরের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে সচেতন করার নির্দেশ দেওয়া হয়েছে৷

এর মধ্যে এবার ধরা পড়ল ‘হোয়াইট ফাঙ্গাস’ (White Fungus)। চিকিৎসকরদের আশঙ্কা, ব্ল্যাক ফাঙ্গাসের চেয়ে এটি আরও বিপজ্জনক। বিহারে এই ছত্রাকের সংক্রমিত হয়েছেন বেশ কয়েকজন।

আরও পড়ুন : সারা বিশ্ব আজ চায়ের উদযাপনে মাতোয়ার,জেনে নিন কেন পালন করা হয় এই দিন

কেন ‘হোয়াইট ফাঙ্গাস’ (White Fungus) আরও বেশি ভয়ের?
চিকিৎসকেরা বলছেন, হোয়াইট ফাঙ্গাস খুব দ্রুত অন্যান্য অঙ্গে ছড়িয়ে পড়ে। ফুসফুস, যকৃৎ, বৃক্ক, যৌনাঙ্গ— সমস্ত অঙ্গই অত্যন্ত দ্রুত সংক্রমিত হতে পারে। নখের মাধ্যমে শরীরের নানা জায়গায় ছড়িয়ে পড়ে এটি। এর পর অঙ্গগুলিকে বিকল করে দিতে পারে এই ছত্রাক।

কাদের বেশি আক্রমণ করতে পারে White Fungus?

নতুন এই Fungus নিয়ে এখনও পরীক্ষা নিরীক্ষা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। সঠিক চরিত্র বুঝতে আরও সময় দরকার বলেই মনে করছেন তাঁরা। তবে যে ক’জনের শরীরে এই ছত্রাকের সংক্রমণ পাওয়া গিয়েছে, তাঁদের কোভিদের (Covid) যাবতীয় উপসর্গ থাকা সত্ত্বেও পরীক্ষায় কিন্তু সংক্রমণ ধরা পড়েনি।

তবে বিজ্ঞানীদের একাংশের মত, White Fungus গর্ভবতী মহিলা এবং শিশুদের বেশি পরিমাণে আক্রান্ত করতে পারে। তবে এখনই এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে চাইছেন না তাঁরা। তবে সবমিলিয়ে এই White Fungus বেশ চিন্তায় ফেলেছে বিশেষজ্ঞ চিকিৎসকদের।

আরও পড়ুন : চার নেতার জামিন মঞ্জুর হলেও আপাতত গৃহবন্দি রাখার নির্দেশ, উচ্চতর বেঞ্চে যাবে রাজ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest