woman suffers a stroke while getting her hair washed in a salon

Parlour Stroke: সাবধান! শ্যাম্পু করাতে গিয়ে ‘বিউটি পার্লার স্ট্রোকে’ আক্রান্ত মহিলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চুল কাটার জন্য বিউটি পার্লারে গিয়েছিলেন ৫০ বছর বয়সি এক মহিলা। চুল কাটার আগে মাথায় শ্যাম্পু করাতে গিয়ে ভয়ঙ্কার পরিণতির শিকার হচ্ছিলেন ওই মহিলা। কারণ শ্যাম্পু করিয়ে দেওয়ার সময় যে রোলিং চেয়ার বসতে হয়, সেইভাবেই তিনি বসেছিলেন। কিন্তু তারপরই আচমকা বমি বমি ভাব, মাথা ঘোরার মত উপসর্গ দেখা যায়। শরীরের অবস্থা অবনতি হলে চিকিত্‍সকের কাছে নিয়ে যাওয়া হলে ডাক্তার জানান, চুল ধোওয়ার সময় উল্টো দিক করে মাথা রাখার ফলে ঘাড়ের পিছনের দিকে মস্তিষ্কে রক্তসরবরাহকারী শিরাটি চেপে বসে গিয়েছিল। আর তাতেই স্ট্রোকে  আক্রান্ত হন ওই মহিলা। মর্মান্তিক ঘটনাটি ঘটেছে হায়দরাবাদে।

এমন স্ট্রোককে বিউটি পার্লার স্ট্রোক সিন্ড্রোম বলা হয়। ১৯৯৩ সাল এমন স্ট্রোক প্রথম দেখা গিয়েছিল মার্কিন যুক্তরাস্ট্র্যে। পুরুষদের স্যাঁলোয় ঘাড় ম্যাসাজ করার এমন মর্মান্তিক দুর্ঘটনা ঘটে যায়। চিকিত্‍সকরা জানিয়েছিলেন, পার্লারের এক ব্যক্তি আক্রান্ত ব্যক্তির ঘাড় মালিশ করে জোড়ে চাপ দিচ্ছিলেন। ঘাড় থেকে মাথা, কাঁধ পর্যন্ত ম্যাসাজ করার সময় ঘাড়ে একটি ছোট্ট মোচড় দেন। আর তাতেই নরম শিরায় চাপ পড়ে ক্লট হয়ে গিয়েছিল। রক্ত চলাচল বন্ধ হয়ে যাওয়ায় স্ট্রোকে (Stroke)আক্রান্ত হয়ে মারা যান আক্রান্ত ব্যক্তি।

লক্ষণ

বিউটি পার্লার স্ট্রোকে (Parlour Stroke)আক্রান্ত হলে কী কী উপসর্গ দেখা যায়, সেগুলি জেনে নেওয়া প্রয়োজন। বমি পাওয়া, বমি বমি ভাব, মাথা ঘোরা এইগুলি হল প্রাথমিক উপসর্গ।

হায়দরাবাদের ৫০ বছর বয়সি ওই মহিলার স্বাভাবিক লক্ষণগুলির পাশাপাশি শরীরের ভারসাম্যহীনতার কথাও জানিয়েছেন তিনি। প্রথমবার স্ট্রোকে (Stroke)আক্রান্ত হওয়ার ২৪ ঘণ্টার পরেই তিনি ডাক্তারের সঙ্গে যোগাযোগ করেন। সেখানে গেলে ডাক্তাররা পরীক্ষা করে দেখেন, ওই মহিলা বেশ দুর্বল ও হাঁটাচলায় অস্বাভাবিকতা দেখা য়ায়। এমআরআই করার পরে দেখা যায়, মহিলার ডান সেরিবেলামে ও ঘাড়ের পিছনে একটি মূল ধমনীতে জমাট বাধা অবস্থায় দেখা যায়। চুল ধোওয়ার সময় বেসিনের দিকে ঘাড়ের হাইপার এক্সটেনশন-এর কারণে স্ট্রোক হয়েছে বলে চিকিত্‍সকরা মনে করছেন। হঠাত স্ট্রোক(Stroke) হলে মূল লক্ষণগুলি কী কী হতে পারে, জেনে নিন…

স্ট্রোকের সময় যে লক্ষণগুলি হঠাত করে ঘটতে পারে, সেগুলি হল ,

– হঠাত ভারসাম্য হারিয়ে ফেলা

– তীব্র জ্বর আসে

– বমি বমি ভাব

– শরীরের একপাশ বেঁকে বা অসাড় হয়ে যাওয়া । মুখ, পা বা বাহুতে দুর্বলতার লক্ষণ।

– ম্লান দৃষ্টি

– সংবেদন, শক্তি , সমন্বয় হ্রাস,

– মাথা ঘোরা

– অজ্ঞান হয়ে যাওয়া

– হঠাত তীব্র মাথাব্যথা হওয়া

– হঠাত পড়ে যাওয়া।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest