Site icon The News Nest

World Diabetes Day: বাবা-মায়ের ডায়াবেটিস থাকলে সন্তানের ডায়াবেটিস হওয়ার সম্ভবনা ঠিক কতটা? জেনে নিন

baby scaled

ডায়াবেটিস রোগীদের অনেক ডায়েট মেনে খাবার খেতে হয়। এত নিয়ম মেনে চলার কারণ যাতে রক্তে শর্করার মাত্রা বেড়ে না যায়। এর মধ্যে, অনেকেই  প্রশ্ন হল যে তাঁর যদি ডায়াবেটিস থাকে, তাহলে কি তাঁর সন্তানেরও এটি হতে পারে? উত্তর হল – হ্যাঁ। চিকিৎসকরা জানাচ্ছেন, পরিবারে কারুর ডায়াবেটিস হয়ে থাকলে সম্ভবনা অনেক বেশী থাকে। টাইপ ২ ডায়াবেটিস বিকাশে জেনেটিক্স খুব শক্তিশালী ভূমিকা পালন করে।

বাচ্চাদের মধ্যে ডায়াবেটিস বাড়ছে তা প্রথম ধরা পড়ে পুণের কাছাকাছি ছটি গ্রামে। ম্যাটারনাল নিউট্রিশন স্টাডি (পিএমএনএস) রিপোর্ট বলছে, গ্রামগুলির অন্তত ৭০০ পরিবারে সমীক্ষা চালিয়ে দেখা গেছে ৬ থেকে ১৮ বছর বয়সিরা ডায়াবেটিসে বেশি আক্রান্ত হচ্ছে। প্রি-ডায়াবেটিসের লক্ষণ স্পষ্ট পাঁচ থেকে দশ বছরের শিশুদের শরীরেও। দেখা গেছে, বাবা-মায়ের ডায়াবেটিস থাকলে বা পরিবারের কারও ডায়াবেটিস থাকলে তা পরবর্তী প্রজন্মের মধ্যেও আসতে পারে।

শিশুদের মধ্যে মূলত চার ধরনের ডায়াবেটিস দেখা দেয়।

টাইপ-ওয়ান বা টাইপ টু ডায়াবেটিস একবার হলে সারাজীবনই এই অসুখ বয়ে বেড়াতে হয়। নিওনেটাল ডায়াবেটিসের একটি ধরণ হল ট্রানজিয়েন্ট ডায়াবেটিস। এই রোগে আক্রান্তদের ৫০ শতাংশ রোগীরই ৪-৫ মাসের মধ্যেই একটা সাময়িক নিরাময় হয়। কিন্তু আবার এদের ডায়াবেটিস ফিরে আসে ৫-৬ বছর বয়সে বা বয়ঃসন্ধিকালে।

Exit mobile version