ভারতে ১০০ জনের মধ্যে মাত্র ৬ জনও কন্ডোম ব্যবহার করেন না, অনাগ্রহ মহিলাদেরও- বলছে সমীক্ষা

কন্ডোম নিয়ে লজ্জা ও উদাসীনতা দূরীকরণের প্রচারই সার। গত কয়েক বছরে দেশে কন্ডোমের বাজারে বার্ষিক বৃদ্ধির হার মাত্র ২% ।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওষুধের দোকান থেকে স্বাস্থ্য কেন্দ্র। দেশে যথেষ্ট সহজলভ্য কন্ডোম। তা সত্ত্বেও দেশে কন্ডোম ব্যবহারের হার মাত্র ৫.৬% । কন্ডোম অ্যালায়েন্স-এর রিপোর্টে উঠে এসেছে এমনই তথ্য। কন্ডোমোলজি শীর্ষক এই রিপোর্টে ভারতে বর্তমানে কন্ডোম ব্যবহারের চল নিয়ে সমীক্ষা চালানো হয়। সেখানে উল্লেখ করা হয়, ‘অপরিকল্পিত গর্ভধারণ, অনিরাপদ গর্ভপাত এবং সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিজ-এর প্রভাব পড়ছে সমাজে।’ HIV আক্রান্তের দিক থেকে বিশ্বে তৃতীয় স্থানে ভারত।

মানুষ কন্ডোম (Condom) ব্যবহারে কতটা সতর্ক তা জানার জন্য গোটা বিশ্বে  ‘কন্ডোমোলজি’র সমীক্ষা ( ‘Condomology report’) চালানো হয়। কিন্তু, ভারতে আগে কোনও দিন এই সমীক্ষা করা হয়নি। চলতি বছরে  ভারতে করা হয় ‘কনজিউমার, কন্ডোম অ্যান্ড সাইকোলজি’ সমীক্ষা। যা সংক্ষেপে ‘কন্ডোমোলজি’ ( ‘Condomology report’)।  কন্ডোমের মার্কেটিং টিম ও তাঁদের বাজার করার জন্য সহযোগী কোম্পানিগুলি এই সমীক্ষা করে থাকে। সেই সমীক্ষার পরিসংখ্যানে মাথায় হাত উঠেছে কন্ডোম (Condom) নির্মাতাদের।

নতুন প্রজন্ম যাঁদের বয়স ২০ থেকে ২৮ বছর পর্যন্ত এবং যাঁরা নিয়মিত সঙ্গম করে থাকেন। তাঁরাই অংশগ্রহণ করেছিলেন এই সমীক্ষায়। যেখানে দেখা গিয়েছে, ভারতে ৩ শতাংশ মহিলা কন্ডোম ব্যবহার করে থাকেন এবং তাঁরা ইচ্ছুক। কিন্তু ৯৭ শতাংশ মহিলা কন্ডোম ব্যবহার করতে চান না। অন্যদিকে, পুরুষদের মধ্যে ৮৭ শতাংশের কন্ডোম ব্যবহারে অনীহা। তাঁরা নিজেদের শারারিক ক্ষমতার উপর নির্ভর করতে বিশ্বাসী। সমীক্ষায় এমনই অবাক করা তথ্য উঠে এসেছে। ভারতে কন্ডোম ব্যবহার করেন মাত্র ৫.৬ শতাংশ।

আরও পড়ুন: ফর্মুলা কবিরাজি /Herbal treatment: মৈথুনে লিঙ্গ শক্ত হলেও সঙ্গমকালে ব্যর্থ, জানুন পরিত্রানের উপায়

নতুন প্রজন্মের মধ্যে কন্ডোম নিয়ে অহেতুক লজ্জা, উদাসীনতা দূর হচ্ছে, এমনটা ভাবলে কিন্তু ভুল করবেন। চতুর্থ জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষা (NFHS 4) থেকে প্রাপ্ত তথ্য উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়েছে, ‘২০ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যে প্রায় ৮০ শতাংশ পুরুষই নিজের শেষ যৌনসঙ্গীর সঙ্গে মিলনে গর্ভনিরোধক ব্যবহার করেননি।’ ফলে, অল্প বয়সে অপরিকল্পিত গর্ভধারণের ঝুঁকিটা এর থেকেই স্পষ্ট। আর সেই কারণেই বাড়ছে ঝুঁকিপূর্ণ গর্ভপাত। অথচ কন্ডোমের ব্যবহারেই পুরোটা এড়ানো সম্ভব।

সমীক্ষায় বলা হয়েছে, বিয়ের আগের যৌন সম্পর্কের সময় মাত্র ২৭ শতাংশ পুরুষ ‘মাঝে মাঝে’ কন্ডোম ব্যবহার করেছেন। মহিলাদের মধ্যে সেটি ৭%।মাত্র ৩% মহিলা এবং ১৩% পুরুষই বিয়ের আগে প্রতিবার কন্ডোম ব্যবহার করেছেন বলে জানিয়েছেন।

কন্ডোম নিয়ে লজ্জা ও উদাসীনতা দূরীকরণের প্রচারই সার। গত কয়েক বছরে দেশে কন্ডোমের বাজারে বার্ষিক বৃদ্ধির হার মাত্র ২% । দোকানে গিয়ে কিনতে অনেকে ইতস্তত বোধ করেন। তাঁদের জন্য রয়েছে অনলাইনে কেনার অপশনও। তা সত্ত্বেও কন্ডোম ঘিরে রয়েছে উদাসীনতা ও লজ্জাবোধ। আর তার ফলেই ক্রমেই বাড়ছে অনিয়ন্তিত গর্ভধারণ, ঝুঁকিপূর্ণ গর্ভপাত এবং যৌন সংক্রমিত রোগ।

আরও পড়ুন: ছেলেদের যৌনাঙ্গ ফর্সা করার উপায়? লোম কাটার আগে সাবান ব্যবহার কি উচিত?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest