California Makes ‘Stealthing,’ or Removing Condom Without Consent, Illegal

Viral News: সেক্সের সময় পার্টনারের সম্মতি ছাড়া কন্ডোম সরানো অপরাধ, কার্যকর নয়া আইন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সেক্সের সময়ে সঙ্গীর অনুমতি ছাড়া যদি কন্ডোম সরিয়ে নেওয়া হয়, তাহলে তা আইনত অপরাধ। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়ায় নতুন এই আইন বলবৎ হয়েছে। যদিও এই নিয়ম চালু করা নিয়ে বিতর্ক দানা বেঁধেছে।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গেবিন নিউসম স্টিলথিংয়ে সায় দিয়েছেন। ফলে এখন এই বিল আইনে পরিণত হয়েছে। বিষয়টি হল পার্টনারের সম্মতি ছাড়া সেক্সের সময় কন্ডোম সরানো। সম্মতি ছাড়া সে কাজ করলে বেআইনি করার দাবি উঠেছিল। আর সেই দাবি মানা হয়েছে। যারা এমন করবেন, তাঁদের বিরুদ্ধে মামলাও করা যেতে পারে।

দীর্ঘদিন ধরেই এই ধরনের আইন বলবৎ করার বিষয়ে দাবি জানিয়ে আসা হচ্ছিল। এই আইন কার্যকর করার বিষয়ে সবচেয়ে বেশি দাবি তুলে আসছিলেন ক্যালিফোর্নিয়ার ডেমোক্রেটিক অ্যাসেম্বলির সদস্য ক্রিশ্চিনা গার্সিয়া। সম্প্রতি গার্সিয়া জানিয়ে দেন, একটা বিষয় সবাইকে সুনিশ্চিত করতে চাই যে, যৌন সংসর্গের সময়ে সঙ্গীর অনুমতি ছাড়া যদি কন্ডোম সরিয়ে নেওয়া হয়, তাহলে সেটা শুধু অনৈতিক কাজই নয়, সেটি আইনত দণ্ডনীয় অপরাধও বটে। এবার থেকে অভিযোগকারী ক্ষতিপূরণ চেয়ে অভিযুক্তের কাচ থেকে ক্ষতিপূরণ দাবি করতে পারবেন। তবে অভিযুক্তের দোষ প্রমাণ হলে তাঁকে এর বাইরে আর কোনও শাস্তি দেওয়া যাবে না।

গার্সিয়ার মতে, এতদিন ধরে এই ধরনের আইন না তৈরি হওয়ার ফলে নানা ধরনের যৌন রোগে আক্রান্ত হয়ে পড়ার আশঙ্কা বাড়ছিল মহিলাদের। পাশাপাশি মহিলাদের অন্তঃস্বত্ত্বা সংক্রান্ত সমস্যাও দেখা দিচ্ছিল। নতুন এই আইন কার্যকর হওয়ার ফলে মহিলাদের এই ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে না। গার্সিয়া বিবিসি-কে জানিয়েছেন, আমার এখনও মনে হয়, এই আইনে শাস্তি আরও কড়া হওয়া দরকার। কেউ যদি সম্মতি ছাড়া কন্ডোম সরায়, তা হলে তাঁর বিরুদ্ধে ধর্ষণ বা যৌন নির্যাতনের মামলা দায়ের হবে না কেন?

মহিলাদের জন্য হিতকর এই ধরনের আইন তৈরি হলেও তা নিয়ে বিতর্ক দানা বাঁধতে শুরু করেছে। অনেকের দাবি, অভিযোগ জানাতে গেলে অনেক সমস্যা তৈরি হতে পারে। যেমন অভিযোগকারীকে এটা প্রমাণ করতে সমস্যা হবে যে কন্ডোম সম্মতি ছাড়া সরানো হয়েছে। ভুল করে সরে গিয়েছে, কেউ এমন দাবি করলে তখন কী হবে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest