Can one have sex during your period? know the opinion of doctors

Period: ঋতুস্রাব চলাকালীন কি সঙ্গমে লিপ্ত হওয়া উচিত? জেনে নিন চিকিৎসকদের পরামর্শ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ঋতুস্রাবের (Periods) সময়রেখা দেয় নানা সমস্যা। পেট বা কোমরে অসহ্য ব্যথা, ক্লান্তি, মুড সুইং সহ হরেক সমস্যা থেকেই । এইরকম সময় কি যৌনতায় (Physical intimacy) লিপ্ত হওয়া উচিত? এই প্রশ্ন অনেকেরই। এই প্রসঙ্গে কী বলছেন চিকিৎসকরা?

চিকিৎসকরা কেউ কেউ বলছেন ”পিরিয়ড চলাকালীন যৌনতা থেকে দূরে থাকার প্রয়োজন নেই। বরং ঋতুস্রাব চলাকালীন সঙ্গমে লিপ্ত হলে তা সুখকর হতে পারে অনেকের ক্ষেত্রেই। এমনকী অন্যান্য সময়ের থেকেও বেশি তৃপ্তি মিলতে পারে। আসলে পিরিয়ড চলাকালীন সেক্স করলে তা ক্র্যাম্পের মতো সমস্যা থেকে রেহাই দিতে পারে।” তাছাড়া এই সময় অর্গ্যাজম হলে শরীরে এন্ডফিন নিঃসৃত হয়। যা আসলে অক্সিটোসিন ও ডোপামিনের মতো মন ভাল রাখার হরমোন। ফলে পিরিয়ডের অবসাদ থেকেও কেউ কেউ রক্ষা পান।

তবে এক্ষেত্রে সাবধানতাও ভীষণ জরুরি । বশ্যই ‘সেফ সেক্সে’র দিকে ঝুঁকতে হবে। অতা নাহলে যৌন অসুখ হতে পারে। তাছাড়া অবাঞ্ছিত মাতৃত্বের মতো উটকো বিপদ তো হতেই পারে। তাছাড়া এই সময় যেহেতু যোনিপথ পিচ্ছিল থাকে, তাই আলাদা করে লুব্রিক্যান্ট ব্যবহারেরও প্রয়োজন হয়না। এই সময় যৌনতা করলে তা স্ত্রী প্রজনন ব্যবস্থার ক্ষতিও হতে পারে।যৌনতার সময় শরীরে বায়ুর পরিমাণ বাড়ে। এর ফলে পিরিয়ডের (Periods)যন্ত্রণা আরও বেড়ে যেতে পারে। তাই এই দিনগুলিতে শরীরী সুখের দিকে না যাওয়াই ভাল।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest