Condoms are more expensive than TV in THIS country, a packet costs Rs 60,000!

Condom Price: এক প্যাকেট কন্ডোমের দাম ৬০ হাজার টাকা! মাথায় হাত ক্রেতাদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মূল্যবৃদ্ধি ইতিমধ্যেই সাধারণের জীবনে নাভিশ্বাস তুলছে। তার ওপর কন্ডোমের একটি প্যাক যদি ৬০ হাজার টাকায় (ভারতীয় মুদ্রায়) বিক্রি হয়, তাহলে তো সাধারণের সমস্যা বাড়তে বাধ্য! এই পরিস্থিতি ভেনেজুয়েলায়। সেখানে কন্ডোম থেকে জন্ম নিয়ন্ত্রক ওষুধের দাম আকাশ ছুঁয়েছে। ভারতের মতো দেশে, তিনটি প্যাকের কন্ডোম বিক্রি হয় ৫০ থেকে ৬০ টাকার মধ্যে। সেখানে ভেনেজুয়েলায় এত দাম কেন গর্ভনিরোধকের, সেই প্রশ্নই ঘুরছে অনেকের মনে।

ভেনেজুয়েলায় এই দামবৃদ্ধির নেপথ্যে রয়েছে কড়া জন্ম নিয়ন্ত্রক বিধি আইন। যার জেরে ফার্মাসি ও সুপার মার্কেটে কন্ডোম ও জন্ম নিয়ন্ত্রক বিধির দাম বেড়ে গিয়েছে। ২০১৫ সালে রাষ্ট্রসংঘের ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্ট অনুযায়ী বলা হচ্ছে, ভেনেজুয়েলা এমন একটি দেশ যেখানে বিশ্বের সবচেয়ে বেশি কিশোরীদের মধ্যে গর্ভধারণের ঘটনা ঘটছে। আর এই দেশটিতে গর্ভপাত একেবারেই নিষিদ্ধ করা হয়েছে। শুধু অল্প বয়সে গর্ভ ধারণই নয়, এই দেশে এইচআইভির সংক্রমণ ও যৌনরোগের সংক্রমণও হু হু করে বাড়ছে। ফলে সেফ সেক্স-এর বার্তা দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: যৌন আকাঙ্ক্ষা মেটাতে যাওয়ার চাপ ! মূত্রনালীতে মিলল কাচের গ্লাস

ভেনেজুয়েলায় গর্ভপাত করার অভিযোগ এলে তার জেরে কঠোর শাস্তির কথা রয়েছে আইনে। যার ফলে এই সমস্যা দেখা দিচ্ছে। যদিও বাজারে গর্ভ নিরোধক ওষুধ রয়েছে, তা সত্ত্বেও ওষুধের চেয়ে কন্ডোমকেই অনেকে মনে করেন নিরাপদ। যার জেরে ভেনেজুয়েলায় হু হু কর বেড়ে গিয়েছে কন্ডোমের দাম। যা সাধারণের আয়ত্তের বাইরে যাচ্ছে।

ভেনেজুয়েলায় এমনিতেই কিশোরীদের অন্তঃসত্ত্বা হওয়ার হার বেশি। সেই দেশে গর্ভপাত করানোও বেআইনি। সেখানে কন্ডোমের এত দাম হলে পরিস্থিতি কী ভাবে সামাল দেওয়া যাবে? এই প্রশ্নই তুলছেন অনেকে। এক রিপোর্টে জানা গিয়েছে, এই দেশের মানুষ কন্ডোম কিনতেই নিজেদের অর্ধেক বেতন খরচ করে ফেলেন।

আরও পড়ুন: Vegetable-Themed Condoms: সবজির গন্ধে ভরপুর,এবার বাজারে ‘ভেজিটেবল থিমড’ কন্ডোম

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest