Office Culture: Few tips to be popular in office

Office Culture: এই কটা টিপস মানলেই গোটা অফিস আপনার ফ্যান হয়ে যাবে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সবাই ভালো বলবে, বিশ্বাস করবে, ভরসা করবে, সেটা কে না চায়? তবে একজীবনে একজন সবার কাছে ভালো হতে পারে না। কিন্তু অফিসে ভালো ইমপ্লোয়ি হতে পারে।চাইলে তুমি নিজেও সেটা হতে পারো। তার জন্য কিছু জিনিস তোমাকে ছাড়তে হবে আর কিছু অভ্ভাস তোমাকে গড়ে তুলতে হবে। আর সেটা খুব কঠিন নয়। চাইলে যে কেউ এই অনুশীলন করতে পারে।

পরচর্চা, পরনিন্দা অফিসে একদম বন্ধ করো

মনে করো কাউকে কাছের মানুষ ভেবে তুমি অন্যের বদমান তার সামনে প্রাণ খুলে করে বসলে।মনে রাখবে অফিসের সম্পর্ক কিন্তু চিরকালীন নয়। ওটা তাৎক্ষণিক ইকুয়েশন। যখন তোমার সঙ্গে তার একুয়েশনটা ঠিকথাকা কাজ করবে ন। তখন সে একই কথাটি ওই মানুষটিকে বলে দেবে। কারণ তুমি যাকে গোপন কথাটি বলেছিলে তারা সঙ্গে তার এখন গলায় গলায় সম্পর্ক। তখন তোমার নামেও সে আজেবাজে কথা বলবে।তৈরী হবে একটা টক্সিক সম্পর্ক। আর তা তোমার কাজকে খুব বাজেভাবে পর্বব্বিত করবে। তাই অফিসে একদম পরনিন্দা নয়।

প্রশংসা করুন, কিন্তু বানিয়ে নয়

মন রাখতে কারো প্রশংসা করো না।যদি সত্যি কারো বিশেষ কোন কাজ ভালো লাগে তাহলে প্রশংসা করুন। কিন্তু তুমি যদি অযথা প্রশ্নসহ করো তাহলে বাকিরা মনে করবে তার সঙ্গে তোমার আলাদা কোন ইকুয়েশন আছে। তাতে তোমার তো ক্ষতি হবেই, যার নাম তুমি ধন্য ধন্য করছে অফিসে অযথা তার গোটা কয়েক তাৎক্ষণিক শত্রু তৈরী হবে। তাই এই কাজটি এড়িয়ে চলো।

অভিব্যক্তি ঠিক করো

বহু মানুষ আছে যারা ব্যক্তিগত সমস্যা অফিস পর্যন্ত টেনে নিয়ে আসে।তার বাড়িতে হয়তো ঝামেলা হয়েছে সে অফিসে এমন মুখ চোখ করে থাকে, তাতে অন্যের অসুবিধা হতে পারে। অন্য মানুষ ভুল বুঝতে পারে।এটা দীর্ধদিন হলে তোমার ইম্প্রেশন নষ্ট হবে। সেটা খেয়াল করতে হবে।

সত্যি কথা নরম ভাবে বোলো, না পারলে কম কথা বোলো

সত্যি কথা মিথ্যা বলার থেকে সবসময় ভালো। তা বলে প্রকাশ্যে কানাকে কানা কিংবা খোরাকে খোঁড়া বলা ঠিক নয়। কতটা সত্য বলে সৌজন্য নষ্ট হবে না তা খেয়াল রাখতে হবে।আর কথাটাকে নরম করে বলার চেষ্টা করতে হবে। তা যদি না পারো তাহলে কম কথা বলো। তাতে বহু সমস্যা এড়ানো যায়।

ক্ষমা ও বিবেচনা গুন

যদি নিজের মধ্যে আনতে পারো তাহলে তোমার জনপ্রিয়তা আটকাতে পারবেনা কেউ। আক্রন তখন তোমার অযথা কারও ওপর রাগ হবে না, আর রাগ হলেও তুমি তাকে ক্ষমা করতে পারবে।এই পরিবর্তনগুলো যদি নিজের ভিতর আনতে পারবো তাহলে অফিস কেন এই দুনিয়া তোমার হবে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest