Health Tips: side effects of using external condom

Health Tips: কন্ডোম থেকে হতে পারে মারাত্মক অ্যালার্জি, সমাধানটাও জেনে রাখুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জন্মনিয়ন্ত্রণের জন্য কন্ডোমের কোনও বিকল্প নেই। তবে শুধুমাত্র সেটিই নয়, সঙ্গমের সময়ে এক জনের শরীর থেকে অন্য জনের শরীরে নানা ধরনের জীবাণু যায়। সেগুলি নানা ধরনের সংক্রমণ ঘটাতে পারে। এগুলিও আটকাতে পারে কন্ডোম। কিন্তু কন্ডোম কি পুরোপুরি নিরাপদ? না কি এরও কোনও পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে? খুব বিরল হলেও কখনও কখনও কন্ডোম সমস্যার সৃষ্টি করতে পারে। রইল সেই তালিকা।

  • কন্ডোম তৈরি হয় এক ধরনের রবার জাতীয় উপাদান দিয়ে। অনেকের সেই ল্যাটেক্সে অ্যালার্জি থাকে। তা থেকে যৌনাঙ্গে অ্যালার্জি হতে পারে৷
  • এছাড়াও বহু কন্ডোম পলিউরেথান বা পলিইসোপ্রিন জাতীয় পদার্থ দিয়ে তৈরি হয়। অনেকের আবার ল্যাটেক্সে অ্যালার্জি (Latex Allergy) থাকে। সেই থেকে যৌনাঙ্গ সহ সারা শরীরে র‍্যাশ দেখা দিতে পারে। এমন সমস্যা থাকলে পলিউরেথান বা পলিইসোপ্রিন জাতীয় কন্ডোম ব্যবহার করুন।

আরও পড়ুন: Ashwagandha: যৌনজীবন সতেজ রাখতে বরুণ ধাওয়ান ভরসা করেন অশ্বগন্ধার উপর, ট্রাই করতে পারেন আপনিও

  • বেশিরভাগ মানুষই জানেন যা এই জিনিসটারও একটা মেয়াদ রয়েছে। সেই মেয়াদ পেরিয়ে যাওয়া সম্ভব। আর তা থেকেই ঘটতে পারে মহা বিপদ।
  • মনে রাখবেন সুরক্ষিত যৌনতার জন্য কন্ডোম যেন এক্সপায়ারি ডেট পেরিয়ে না যায়!
  • অনেকে অভিযোগ করেন, কন্ডোম ব্যবহারের ফলে তাঁদের সংবেদনশীলতা (Sensitivity) কমে গিয়েছে। ফলে সেক্সের ক্ষেত্রে তাঁরা আনন্দ পাচ্ছেন না। এমনটা পুরু কন্ডোম ব্যবহার করলে হতেই পারে। তাই এই সমস্যা সমাধানে এক্সট্রা থিন কন্ডোম (Extra Thin Condom) ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: Male Infertility: পশ্চিমবঙ্গের ৮৬ শতাংশ পুরুষেরই বন্ধ্যত্বের ঝুঁকি রয়েছে, সাবধান না হলে বিপদ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest