Live In Relationship: Important facts you have to know before getting into a live in relationship

Live In Relationship: একত্রবাসের আগে কোন বিষয়ে সতর্ক হবেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কারও সঙ্গে একত্রবাসের সিদ্ধান্ত নেওয়ার আগে কি মেয়েদের আর একটু সতর্ক হওয়া প্রয়োজন? দিন কয়েক আগেই দুই তরুণীর খুনের ঘটনায় এই প্রশ্ন উঠতে শুরু করেছে। দু’টি ঘটনার একটি হয়েছে দিল্লিতে, অন্যটি মহারাষ্ট্রের পালঘরে। দু’টি ঘটনাতেই রয়েছে দিল্লির শ্রদ্ধা-কাণ্ডের ছায়া। শ্রদ্ধার মতো দু’টি ঘটনাতেই খুন হয়েছেন সঙ্গিনী। যাঁরা খুন করেছেন, তাঁদের ভরসাতেই বাবা-মায়ের বাড়ি ছেড়েছিলেন এই দুই কন্যাই। এক জনের দেহ পাওয়া গিয়েছে ফ্রিজের ভিতর। অন্য জনের দেহ ঢুকিয়ে রাখা ছিল বিছানার গদির ভিতরে। দ্বিতীয় ঘটনাটিই ঘটেছে মহারাষ্ট্রের পালঘরে।

‘লিভ ইন’। আধুনিক দুনিয়ায় খুবই চেনা শব্দ। বিয়ে নামক প্রতিষ্ঠানে যাঁরা বিশ্বাস করেন না কিংবা বিয়ের আগে সঙ্গীকে যাঁরা আরও ভাল করে চিনতে চান, তাঁদের অনেকেই লিভ ইন করতে শুরু করেন। তবে হঠকারিতার চোটে লিভ ইনের সিদ্ধান্ত নিয়ে ফেললে পরে পস্তাতে হয়। তখন ফেরার উপায় থাকলেও জীবন অহেতুক জটিল হয়। তাই সঙ্গী ও আপনি দু’জনেই লিভ ইন করতে চাইলে মনে রাখুন কিছু জরুরি বিষয়। একত্রবাসের আগে কী কী বিষয় মাথায় রাকবেন?

১) কেন লিভ ইন করতে চাইছেন, এর ব্যাখ্যা এক এক জনের কাছে এক এক রকম হতই পারে। তাই দু’জনেই পরস্পরের কাছে নিজেদের ভাবনা ও মত নিয়ে স্বচ্ছ থাকুন। স্রেফ নতুন কিছুর স্বাদ নিতে চেয়ে জীবন নিয়ে পরীক্ষা করবেন না।

আরও পড়ুন: Online Dating: ডেটিং অ্যাপে ভালোবাসা খুঁজছেন, মাথায় রাখুন এই ৫ টিপস

২) সম্পর্কে থাকা মানেই একে-অপরের প্রতি কিছুটা হলেও দায়িত্ববোধ। যা বন্ধুত্বের থেকে একটু হলেও আলাদা। তাই কে কোন কাজ করবেন, একসঙ্গে থাকা বাবদ সংসার খরচের ভাগটাই বা কেমন হবে—  এই কথাগুলো প্রথম থেকেই স্পষ্ট থাকা দরকার।

৩) একসঙ্গে থাকতে শুরু করা মানে কিন্তু অবশ্যই সব কিছু আগের মতোই চলবে, এমন নয়। নানা আপস, নানা অপছন্দও সারি বেঁধে এসে দাঁড়াবে খুব পছন্দ আর তীব্র ভালবাসার মধ্যে। তাই সম্পর্কের বাঁধন লিভ ইনেও আছে, তবে সেটি স্বীকৃতি পায়নি ফারাক শুধু ওইটুকুই। প্রচণ্ড স্বাধীনচেতা বা কথায় কথায় সম্পর্ক ভেঙে বেরিয়ে যেতে চান, এমন মানুষের সঙ্গে লিভ ইনে জড়াবেন না। ওতে জটিলতা ও অশান্তি বাড়বে বই কমবে না।

৪) ইদানীং লিভ ইন সম্পর্ক নিয়েও নানা আইনি বিষয় তৈরি হয়েছে। লিভ ইনে যাওয়ার আগে এই সব আইনের খুঁটিনাটি জেনে তবেই সে পথে পা বাড়ান। সঙ্গীর পরিচয় সম্পর্কে যাবতীয় বিষয় যাচাই করে নিয়ে তবেই লিভ ইনের দিকে পা বাড়ান। নিজে কোথায় থাকছেন, সে ঠিকানা পরিবারকে জানিয়ে রাখুন। পরিবারের সঙ্গে নিয়মিত যোগাযোগে থাকুন।

আরও পড়ুন: Valentine’s Day 2023: ভালোবাসা দিবসে কন্ডোমের বিক্রি বেড়েছে ৩০ শতাংশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest