স্তনের সাতপ্রকার, ঘাবড়াবেন না সবই কিন্তু স্বাভাবিক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আপনি জানেন আপনার স্তন ঠিক কেমন? প্রশ্নটা বোকাবোকাই। কিন্তু, নিশ্চিত ভাবেই বলা যায়, অনেক মেয়েই স্তনের আকারপ্রকার নিয়ে সচেতন নন। বাইরে থেকে একরকম মনে হলেও, গড়নে সবার স্তন একরকম নয় কখনোই। সাতটি ক্যাটেগরিতে ভাগ করা যায়। সেই ক্যাটেগরি অনুযায়ী ব্রা বেছে নেওয়া উচিত।

আরও পড়ুন : বীর্যপাত বন্ধ রেখে কিভাবে যৌন মিলন করবেন?পদ্ধতি জেনে নিন (+18)

রাউন্ড 

নিটোল গোল বলতে যা বোঝায়, এই স্তনের আকার তেমনই। স্তনের আগাগোড়া পুরোটাই বৃত্তাকার। এমন স্তনকে আকার দেওয়ার জন্য আলাদা করে কোনও প্যাডেড ব্রা পরার প্রয়োজন পরে না। এমনিতেই সুন্দর, আঁটো।

ইস্ট-ওয়েস্ট

যদি আপনার স্তনাগ্র পরস্পর বিপীরিত মুখী হয়ে থাকে, মানে, স্তনবৃন্ত বাইরের দিকে পূর্ব-পশ্চিম মুখী হয়ে থাকে, তা হলে নিশ্চিত ভাবেই তাঁর ইস্ট-ওয়েস্ট স্তন। বুকের মধ্যভাগ থেকে এই স্তনজোড়া পরস্পর দূরে থাকে। এমন স্তনের জন্য টি-শার্ট ব্রা উপযুক্ত।

সাইড সেট

স্তন নিটোল হলেও বুকজোড়া নয়, দুটো স্তনের মাঝে অনেকটা বিস্তৃত জায়গা থাকে। তবে, ইস্ট-ওয়েস্টের মতো স্তনবৃন্ত বহির্মুখী নয়। এমন স্তনের জন্য plunge bra আদর্শ। এ স্তন ঝুলে থাকবে না।

 টিয়ার ড্রপ

স্তনজোড়া গোলাকার। তবে, নীচের দিকটা যতটা ভরাট, পরিপূর্ণ বলে মনে হয়, উপরের দিকটা তা নয়। অনেকটা অশ্রুবিন্দু  ঝরে পড়া চোখের জলের মতো লাগে বলেই বলা হয় টিয়ার ড্রপ। এমন স্তনে যে কোনও ব্রা-ই খাপ খেয়ে যায়।

 স্লেন্ডার

বড় নিটোল বুক নয়। সরু ছিপছিপে স্তন। অগ্র-পশ্চাত্‍‌ পুরোটাই একরকম ভাবে নামে। স্তনকে আকার দিতে plunge ব্রার সঙ্গে প্যাডিংয়ের দরকার হয়। তাতে স্তন ঝুলে থাকবে না। বুক ভরাট লাগবে।

অ্যাসিমেট্রিক

দু-দিকের স্তন দু-রকমের। কোনও রকম সামঞ্জস্য নেই। আকারে আয়তনে বিস্তর ফারাক। একটা ছোট, অন্যটা বড়। ছোট স্তনটিতে সামঞ্জস্য আনতে আলাদা করে প্যাডিং-এর দরকার হয়।

বেল শেপ

অনেকটা স্লেন্ডার শেপের মতো লাগলেও রোগাটে নয়। আকারে আয়তনে স্লেন্ডারের থেকে বড়।

আরও পড়ুন : ফর্মুলা কবিরাজি /Herbal treatment: মৈথুনে লিঙ্গ শক্ত হলেও সঙ্গমকালে ব্যর্থ, জানুন পরিত্রানের উপায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest