Parenting Tips- Talk openly with the child about sex its important for children

Parenting Tips: যৌনতা নিয়ে একাধিক প্রশ্ন বাচ্চার মনে? কী করে বোঝাবেন তাকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জেনওয়াইয়ের কাছে যৌনতা (Sex) সাধারণ বিষয়। এটা এখন আর লুকানোর বিষয় নয়। বাচ্চাদের (Children) থেকে কোনও জিনিস যত লুকোবেন, সে প্রসঙ্গে তার তত আগ্রহ (Interest) বাড়বে। মনে ভুল ধারণা তৈরি হবে। তাই যৌনতা (Sex) সম্পর্কে খোলামেলা আলোচনা করুন। তার বন্ধু (Friend) হয়ে উঠুন। তবেই সে আপনার সঙ্গে সহজ হবে। তার মনের ভ্রান্ত সকল ধারণা দূর করুন। যৌনতার খারাপ দিকগুলো জানান।

যেমন জানাবেন, যৌনতা বা সেক্স কতটা প্রয়োজনীয়। তেমনই জানান কোন বয়সে শারীরিক সম্পর্কে (Physical Relation) লিপ্ত হওয়া উচিত। ভুল বয়সে কারও সঙ্গে শারীরিক সম্পর্কে লিপ্ত হলে কী কী ক্ষতি হতে পারে তা জানান। শারীরিক সম্পর্কে লিপ্ত হতে গিয়ে কে কে সমস্যার (Problems) মুখে পড়েছে তা বলুন। ভুল বয়সে যৌন চাহিদা মেটানো কতটা ভয়ঙ্কর হতে পারে সব জানান। তবে, বাচ্চাকে ভয় দেখাবেন না। তাকে সতর্ক (Alert) করুন।

আরও পড়ুন: বিশেষজ্ঞদের মতে এই কাপলদের সেক্স লাইফ সবচেয়ে রোম্যান্টিক,আপনি কি আছেন এদের মধ্যে?

আজকাল প্রচুর সেক্স অ্যাপ (Sex Apps) বাজারে এসেছে। ইন্টারনেটের (Internet) দৌলতে তা সহজেই খুঁজে পাওয়া সম্ভব। সেক্স অ্যাপ নিয়ে বাচ্চার (Children) সঙ্গে আলোচনা করুন। এর থেকে কী কী ক্ষতি হতে পারে বলুন। এমনকী, মোবাইলে (Mobile) এধরনের খারাপ সাইট ঘাঁটলে কী সমস্যা হতে পারে তা তাও জানান।

এই সময় বাচ্চাকে সঠিক ভাবে গাইড (Guide) না করলে সে খারাপ পথে যেতে পারে।  তাই সব বিষয় বাচ্চার সঙ্গে খোলামেলা আলোচনা করুন। এই সকল বিষয়ের মধ্যে অন্যতম হল সেক্স বা যৌনতা (Sex)। মনে রাখবেন, এখন সময় বদলেছে। ফলে লুকোচাপা নয়। যত বাচ্চার সঙ্গে সহজ হবেন তত সে ঠিক-ভুলের (Right-Wrong) বিচার করতে শিখবে।

আরও পড়ুন: সম্পর্কে উষ্ণতা ফেরাতে চান? ‘সেক্স ডিটক্স’-এর দাওয়াই দিচ্ছেন বিশেষজ্ঞরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest