PornHub Traffic Went Up 10% When WhatsApp, Instagram, FB Went Offline

হু হু করে বেড়েছিল ইউজারে! ফেসবুক-হোয়াটসঅ্যাপ বন্ধ হতেই সোনায় সোহাগা পর্নহাবের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কয়েকদিন আগে আচমকাই বিশ্বজুড়ে বন্ধ হয়ে গিয়েছিল ফেসবুক (Facebook), হোয়াটসঅ্যাপ (WhatsApp) এবং ইনস্টাগ্রাম (Instagram)। প্রায় ৬ ঘণ্টারও বেশি সময় বন্ধ ছিল জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি। আর এই সময়ের মধ্যেই হু হু করে বেড়ে গিয়েছিল বিশ্বের অন্যতম জনপ্রিয় পর্নগ্রাফি সাইট পর্নহাবের ট্রাফিক। সম্প্রতি এক রিপোর্টে সামনে এসেছে সেই তথ্যই।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, গত সোমবার ভারতীয় সময় রাত ৮ টা ৪৫ নাগাদ হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম আচমকাই বন্ধ হয়ে যায়। ভারত-সহ বিশ্বের একাধিক দেশের ইউজাররা এই নিয়ে অভিযোগও তুলতে থাকেন। আর জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি বন্ধ হতেই বাড়তে থাকে পর্নহাবের ট্রাফিক। সাধারণ সময়ে যে কয়েকজন ইউজার ওয়েবসাইটে থাকেন, তার তুলনায় অন্তত ১০.৫ শতাংশ ট্রাফিক বেশি ছিল সেই সময়।
এই প্রসঙ্গে পর্নহাবের ইনসাইট টিমের পক্ষ থেকে জানানো হয়েছে, ফেসবুকের সার্ভিস যতক্ষণ ডাউন ছিল, ততক্ষণ প্রতি ঘণ্টায় প্রায় পাঁচ লক্ষ করে নয়া ইউজার পর্নহাবে সময় কাটিয়েছেন। যা জানার পর অনেকেই হতবাকও হয়েছেন। যদিও পরবর্তীতে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম চালু হতেই ধীরে ধীরে ইউজার কমতে শুরু করে।

উল্লেখ্য, পর্নহাব মাসে প্রায় ৩.৫ বিলিয়ন ব্যবহার করেন যা কিনা ইয়াহু, নেটফ্লিক্স বা অ্যামাজন থেকেও অনেক বেশি। প্রতিদিন পর্নহাব প্রায় তিন বিলিয়ন ডলার আয় করে শুধুমাত্র বিজ্ঞাপন থেকে। ‘ওয়ান র‍্যাংকিং’ এর মতে বর্তমান বিশ্বে সর্বাধিক দেখা ওয়েবসাইটের মধ্যে পর্নহাবের অবস্থান দশম।

তবে বিনোদনের আড়ালেই রয়েছে এর অন্য চেহারা। এটি ধর্ষণের ভিডিও দিয়ে ভরা। শিশু ধর্ষণ, প্রতিশোধ পরায়ণ পর্নগ্রাফি, গোপন ক্যামেরায় মহিলাদের চানের দৃশ্য, বর্ণবাদী এবং মেসজোনিস্ট (পুরুষকে শ্রেষ্ঠ দেখানো হয় এমন) বিষয়বস্তু এবং নারীকে প্লাস্টিক ব্যাগের ভেতর শ্বাসরুদ্ধ অবস্থায় দেখানোর মতো ভিডিও -তে এই ওয়েবসাইট ভরা। আর এভাবেই কানাডিয়ান এই প্রতিষ্ঠানটি কাঁড়ি কাঁড়ি অর্থ কামিয়ে নিচ্ছে। এই ওয়েবসাইটে “girls under 18” বা “18yo” লিখে খুঁজলে ১ লাখেরও বেশি ভিডিও খুঁজে পাওয়া যাবে৷  আর এগুলোর অনেকাংশই লাঞ্ছিত হওয়ার ভিডিও।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest