Site icon The News Nest

বিশ্বের প্রথম উভয়লিঙ্গের কন্ডোম, ব্যবহার করতে পারবেন নারী ও পুরুষ! জানুন কবে পাবেন বাজারে

unisex condom 2

বিশ্বের প্রথম উভলিঙ্গ কন্ডোম

এতকাল পুরুষ এবং মহিলা দু’জনেই পৃথক পৃথক কন্ডোম (Condom) ব্যবহার করতেন। তবে এবার পরিবর্তনের জোয়ার লাগল কন্ডোমেও। এবার একই কন্ডোম ব্যবহার করতে পারবেন সঙ্গী এবং সঙ্গিনী উভয়েই।

মালয়েশিয়ার স্ত্রীরোগ বিশেষজ্ঞ জন টং ইং চিং বেশ কয়েকদিন পরীক্ষা নিরীক্ষা করে ‘ইউনিসেক্স কন্ডোম’ তৈরি করেছেন। ওয়ান্ডালিফ সংস্থার প্রতিষ্ঠাতা তিনি। এই ধরনের কন্ডোম ব্যবহার করতে পারবেন নারী এবং পুরুষ উভয়েই। বিশ্বে এই প্রথম উভলিঙ্গ কন্ডোম তৈরি হয়েছে বলেই দাবি ওই স্ত্রীরোগ বিশেষজ্ঞের।

‘টুইন ক্যাটালিস্ট’ নামক এক ওষুধ প্রস্তুতকারী সংস্থার সঙ্গে যুক্ত, জন ট্যাং বলেছেন, ‘‘এটি আর পাঁচটা সাধারণ কন্ডোমের মতোই। শুধু একটি বাড়তি আঠা দেওয়া ঢাকা রয়েছে। এটি নারী-পুরুষ— দুইয়েরই যৌনাঙ্গে পরা যাবে। বাড়তি নিরাপত্তার জন্য একটি আঠা দেওয়া কভার রয়েছে শুধু।’’

স্ত্রীরোগ বিশেষজ্ঞের মতে, কন্ডোমটি পলিইউরেথানে দিয়ে তৈরি। পলিইউরেথানে যৌনাঙ্গে চোটাঘাত সারাতে কাজে লাগে। আর পাঁচটা সাধারণ কন্ডোমের সঙ্গে এর কোনও ফারাক নেই। যুগলেরা কন্ডোম ব্যবহার করে একইরকম যৌনতৃপ্তি অনুভব করতে পারবেন বলেই দাবি প্রস্তুতকারক সংস্থার। একাধিকবার পরীক্ষা নিরীক্ষার পরই উভলিঙ্গ কন্ডোমটিকে বাজারে আনা হচ্ছে বলেই দাবি স্ত্রীরোগ বিশেষজ্ঞের। এই কন্ডোম ব্যবহারে অনিচ্ছাকৃত গর্ভধারণ কিংবা যৌনতার ফলে কোনও অসুখ হওয়ার সম্ভাবনা নেই বলেই দাবি তাঁর।

আপনিও কি এই ধরনের কন্ডোম কিনতে চান? স্ত্রীরোগ বিশেষজ্ঞ জানান, আগামী ডিসেম্বরেই পাওয়া যাবে কন্ডোমটি। প্রতি বাক্সে থাকবে দু’টি করে কন্ডোম। অনলাইনেই কিনতে পারবেন এই ‘ইউনিসেক্স কন্ডোম’।

Exit mobile version