These are the things to keep in mind before donating sperm!

স্পার্ম ডোনেট করার আগে অবশ্যই এই বিষয়গুলি মাথায় রাখতে হবে !

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বীর্য দান বা চলতি কথায় যাকে আমরা বলে থাকি স্পার্ম ডোনেট(SPERM DONATION), তা কিন্তু এখানে খুব একটা সাধারণ কথা নয়। এই বিষয়টি নিয়ে একটা সামাজিক ট্যাবু তো রয়েছেই। খুব কম হাসপাতালেই স্পার্ম ডোনারদের নিজের বীর্য দান করার জন্য উৎসাহিত করা হয়। এই বিষয়টি নিয়ে সেভাবে মানুষ সচেতনও নয়।

বিশ্বের বিভিন্ন প্রান্তে কোটি কোটি দম্পতি রয়েছেন যারা সন্তানের বাবা-মা হতে পারছেন না। এক্ষেত্রে স্পার্ম ডোনারদের(SPERM DONER) ভূমিকা অতুলনীয়। শুধু মাত্র উন্নত মানের বীর্যের সাহায্যে এই দম্পতিরা জীবনের না পাওয়া সুখ ফিরে পেতে পারেন।তবে স্পার্ম ডোনেট করার ক্ষেত্রে অনেক ঝুঁকিও থাকে।

বীর্যের মাধ্যমে বহু সংক্রমণ ছড়াতে পারে। বা কোনও গুপ্ত রোগ বীর্যের মাধ্যমে নতুন প্রাণে প্রবাহিত হতে পারে। সেই কারণে বীর্যের মান, বীর্যের যাবতীয় পরীক্ষা, স্ক্রিনিংয়ের পরই চিকিৎসরকরা তা গ্রহণ করেন(8 signs of healthy sperm)। কিন্তু স্পার্ম ডোনেট করার ক্ষেত্রে কয়েকটি জিনিস অবশ্যই মাথায় রাখতে হয়।

আপনি যদি স্পার্ম ডোনেট করতে চান তাহলে সবার আগে আপনাকে সুস্বাস্থ্যের অধিকারি হতে হবে। হেপাটাইটিস বি এবং সি, HIV, HTLV,সাইফিলিস, পুরুষাঙ্গজনিত কোনও সমস্যা বা রোগ যেন না থাকে। এমনকী ডায়বেটিস বা ক্যানসার থাকলেও আপনার স্পার্ম ডোনেট করা উচিত নয়।

স্পার্ম ডোনেটের ক্ষেত্রে সাধারণত সমকামী পুরুষদের বীর্য গ্রহণ করা হয় না। একই লিঙ্গের প্রতি আকর্ষণ অনেক ক্ষেত্রে বংশানুক্রমিক হয়। সমকামী পুরুষের বীর্য থেকে যে সন্তানের জন্ম হবে তারও সমকামী হওয়ার একটা সম্ভাবনা থেকে যায়। যা এখনও অধিকাংশ মা-বাবাই মেনে নিতে চান না।

অধিকাংশ স্পার্ম ব্যাঙ্ক বা স্পা্রম ক্লিনিকে চিকিৎসকরা স্পার্ম ডোনারের বয়স জিজ্ঞাসা করে(sperm donation requirements)। বাধ্যতামূলক না হলেও স্পার্ম ডোনারের বয়স, চল্লিশের কম হওয়াই বাঞ্ছনীয়। এই বয়সের পর থেকে বীর্যের মান কমতে শুরু করে বলেই বহু গবেষণায় দেখা গিয়েছে(negative effects of sperm donation)।স্পার্ম ডোনেট করে ভারতে অনেকেই রোজগার করেন(sperm donor salary india)। অনেক যুবক প্রশ্ন তোলেন তারা কিভাবে স্পার্ম ডোনেট করবেন (how to donate sperm in india)?

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest