Vaginal Infection: These are home remedies to get rid of vaginal yeast infection

Vaginal Infection: ঘরোয়া উপায়ে রেহাই পান যৌনাঙ্গের ইস্ট সংক্রমণ থেকে!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভ্যাজাইনাল ইস্ট সংক্রমণ মহিলাদের মধ্যে হওয়া একটি সাধারণ সমস্যা। মূলত ভ্যাজাইনাতে থাকা ছত্রাকের বৃদ্ধি ঘটলে এই রোগ দেখা দেয়। মেডিকেলের ভাষায় একে বলা হয় ক্যান্ডিডা অ্যালবিকানস। এই রোগের ফলে অস্বস্তি, চুলকানি, জ্বালাভাব এবং অস্বাভাবিক ডিসচার্জ-এর মত একাধিক সমস্যা দেখা দেয়। আপনি যদি প্রথম এই ধরণের সমস্যা সম্মুখীন হন, চেষ্টা করুন চিকিৎসকের সাথে আলোচনা করার। তবে এমন কিছু ঘরোয়া উপায় রয়েছে যা মেনে চললে আপনি এই ইস্ট সংক্রমণের হাত থেকে রেহাই পেতে পারেন।

যোনি সংক্রমণের লক্ষণ-

  • যোনিতে চুলকানি হওয়া
  • মূত্র বা সেক্স করার সময় যোনিতে জ্বলন অনুভব হওয়া

এক সমীক্ষায় দেখা গেছে প্রায় ৯০ শতাংশ মহিলা যোনি সংক্রমণে ভুক্তভুগী। এর জন্য আমাদের জীবনধারন পদ্ধতি, খাওয়া দাওয়া ইত্যাদি দায়ী থাকে। সমস্যা যখন আছে তখন সেটা থেকে কিভাবে বাঁচা যায় সেটা নিয়ে ভাবতে হবে। তাহলে জানা যাক যোনি সংক্রমণ থেকে বাঁচার কিছু সহজ উপায়।

আরও পড়ুন: Period: ঋতুস্রাব চলাকালীন কি সঙ্গমে লিপ্ত হওয়া উচিত? জেনে নিন চিকিৎসকদের পরামর্শ

প্রতিদিন দই খান। দই হল এমন এক খাদ্য যার মধ্যে শুধু ভাল ব্যাকটেরিয়ার রয়েছে, যা আপনাকে যোনিতে সংক্রমণ হওয়া থেকে রক্ষা করে। ভাল ব্যাকটেরিয়া গুলি যোনিকে সংক্রমিত হওয়া থেকে রক্ষা করে। তাই প্রতিদিন এক কাপ করে দই খান, এতে আপনার শরীর সুস্থও থাকবে এবং যোনি সংক্রমণের সমস্যাও কমে যাবে।

আর্দ্র এবং গরম অবস্থায় যোনিতে সংক্রমণ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। আপনার যোনিতে তাপের পরিমাণ বেশি থাকলে সংক্রমণের সমস্যা হতে পারে। তাই এই সমস্যা থেকে রেহাই পেতে আপনি ঠাণ্ডা জল দিয়ে স্নান করুন। যদি আপনি গরম জল ব্যবহার করেন তাহলে স্নানের পর সবসময় আলগা বা ঢিলা জামাকাপড় ব্যবহার করুন।

হাইড্রোজেন পারক্সাইড একটি অ্যান্টিসেপটিক। এটি ইস্টের প্রতিটি প্রজাতির বিরুদ্ধে কাজ নাও করতে পারে। তবে, জলে হাইড্রোজেন পারক্সাইড মিশিয়ে স্নান করলে আপনি যৌনাঙ্গের সংক্রমণ থেকে রেহাই পাবেন।

চা গাছের তেল একটি অপরিহার্য তেল যা ছত্রাক, ব্যাকটেরিয়া এবং ভাইরাস হত্যা করতে সহায়তা করে। কিন্তু টি ট্রাই অয়েল প্রচন্ড কড়া প্রকৃতির করা হয়; তাই জোজোবা বা নারকেল তেলের সাথে মিশিয়ে ত্বকে প্রয়োগ করুন।

নারকেল তেলের বেশ কয়েকটি স্বাস্থ্য উপকারিতা রয়েছে, যার মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য। বিশুদ্ধ ও জৈবিক নারকেল তেল সরাসরি প্রভাবিত এলাকায় প্রয়োগ করতে পারেন।

আরও পড়ুন: Sexsomnia কি? জানুন গুরুতর এই রোগের লক্ষণ

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest