Valentines Day: Thailand to distribute 95 million free condoms

Valentines Day: প্রেমদিবসে বিনামূল্যে মিলবে কন্ডোম, সিদ্ধান্ত নিল এইদেশের সরকার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রেম দিবসে কিশোর-কিশোরীরা কোনও অঘটন ঘটিয়ে ফেলতেই পারে। আর তা রুখতেই বিশেষ ব্যবস্থা নিচ্ছে থাইল্যান্ড সরকার। সরকারের পক্ষ থেকে ভ্যালেন্টাইন্স ডে-র আগে বিনামূল্যে সাড়ে ৯ কোটি কন্ডোম বিতরণ করা হবে। থাই সরকার জানিয়েছে, এর মূল উদ্দেশ্য তিনটি – নিরাপদ যৌনতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, যৌনরোগ ছড়িয়ে পড়া রোধ করা এবং কিশোরী অবস্থায় অবাঞ্ছিত গর্ভাবস্থা রোধ করা। বুধবার (১ ফেব্রুয়ারি) থেকেই এই সরকারি উদ্যোগ শুরু হচ্ছে।

থাইল্যান্ডের বিভিন্ন হাসপাতালের ফার্মেসি এবং প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রগুলি থেকে কন্ডোম বিতরণ করা হবে। এর জন্য লাগবে সেই দেশের ইউনিভার্সাল হেলথ কেয়ার কার্ড। এটি হল সেই দেশের প্রধান স্বাস্থ্য বিমা পরিষেবা। এই কার্ডধারীরা চিকিৎসা ক্ষেত্রে বিশেষ সুযোগ-সুবিধা পান। এবার এই কার্ড থাকলে, আগামী এক বছর প্রতি সপ্তাহে বিনামূল্যে ১০টি করে কন্ডোম পাওয়া যাবে। থাইল্যান্ডের ন্যাশনাল হেলথ সিকিউরিটি অফিস বা এনএইচএসও-র সেক্রেটারি-জেনারেল জাদেজ থামমাতাচারি জানিয়েছেন, লুব্রিকেটিং জেল-সহ কন্ডোম বিতরণ করা হবে।

আরও পড়ুন: Breast Health : স্তনের সুস্বাস্থ্যের জন্য ব্রা পরতেই হবে? জানুন অন্তর্বাস পরার সঠিক নিয়ম

এনএইচএসও আরও জানিয়েছে, অবাঞ্ছিত গর্ভধারণ এবং সিফিলিস, গনোরিয়া, ক্ল্যামিডিয়া, সার্ভিকাল ক্যান্সার, এইচআইভি, এইডস-এর মতো যৌন সংসর্গের মাধ্যমে ছড়ানো রোগের সংক্রমণ রোধ করার জন্যই বিনামূল্যে কনডম দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আসলে, একাধিক রিপোর্ট অনুযায়ী, সাম্প্রতিক কয়েক বছরে থাইল্যান্ডে ব্যাপকভাবে এসটিডি বা যৌন সংসর্গে ছড়িয়ে পড়া রোগ বৃদ্ধি পেয়েছে। ২০২১ সালে এই ধরনের যে রোগে আক্রান্ত যে রোগীদের সনাক্ত করা হয়েছিল, তাদের অর্ধেকেরও বেশি আক্রান্ত ছিলেন সিফিলিস এবং গনোরিয়া রোগে। আক্রান্তদের অধিকাংশের বয়স ছিল ১৫ থেকে ২৪ বছরের মধ্যে।

যৌনতা ব্যাপারটিকে সব সময়ই গুরুত্ব দেয় থাইল্যান্ড। আর সেই কারণেই শহর জুড়ে নানারকম উদ্যোগও চোখে পড়ে। এই যেমন, থাইল্যান্ডে রয়েছে বিশেষ কন্ডোম ক্য়াফে। এই ক্যাফেতে যখনই পা রাখবেন তখনই দেখতে পাবেন, ক্যাফের অন্দরসজ্জায় চারিদিকে ব্যবহার করা হয়েছে কন্ডোম। কন্ডোমের তৈরি ল্যাম্পশেড, কন্ডোমের তৈরি ফুলদানি, এমনকী, ক্যাফেতে ঢোকার সময় দুটি পুরুষ ও মহিলার মূর্তিও সাজানো হয়েছে কন্ডোমের তৈরি পোশাকে।

আরও পড়ুন: Relationship Tips: নতুন সম্পর্কে জড়াচ্ছেন? মাথায় রাখুন এই বিষয়গুলো

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest