Site icon The News Nest

Sexsomnia কি? জানুন গুরুতর এই রোগের লক্ষণ

best pillow for sleeping scaled 1

ঘুমের মধ্যে শুধু হাঁটা বা কথা বলাই নয়, কিছু মানুষ যৌনমিলনেও লিপ্ত হচ্ছেন। যাকে বিজ্ঞানসম্মতভাবে বলা হচ্ছে ‘সেক্সোমনিয়া’। এক গবেষণায় এমনই একটা চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

সম্প্রতি আমেরিকায় এমনই একটি ঘটনা ঘটেছে। এক ব্যক্তির সঙ্গেই ঘটেছে এই কান্ড। তাঁর স্ত্রী গোটা ঘটনাটি জানিয়েছেন এক সংবাদমাধ্যমকে। মহিলা জানিয়েছেন, ‘আমি একদিন একটু আগেই ঘুমিয়েছি। আমি ভেবেছি আমার স্বামীও ঘুমিয়ে পড়েছে। কিন্তু হঠাৎই দেখলাম আমার স্বামী ঘুমের মধ্যেই যৌন কার্যকলাপ করতে আগ্রহী হয়ে পড়েছে৷ অথচ পরের দিন ঘুম থেকে ওঠার পর ওকে যখন বললাম, ও আকাশ থেকে পড়ল। কিচ্ছু মনে নেই ওর।”

আরও পড়ুন: Cocaine: মাদক মাখিয়ে মুখমেহনের জেরে প্রেমিকার মৃত্যু, প্রেমিকের ৯ বছরের হাজতবাস

চিকিৎসাবিজ্ঞান বলে এমন ঘটনা ঘটতেই পারে। এর পোশাকি নাম হল- sexsomnia (সেক্সোমনিয়া)। এটি একটি রোগ। এই রোগে আক্রান্ত ব্যক্তিরা ঘুমের মধ্যেই সঙ্গমে লিপ্ত হন, কিন্তু তারপর আর কিছু মনে থাকে না তাঁদের। তথ্য বলছে, ১৭ জনের মধ্যে ১৬ জনের এমন মনস্তত্ত্ব কাজ করে। ঘুম সংক্রান্ত রোগ রয়েছে যাদের, তাদের ক্ষেত্রে এই রোগ থেকে থাকে। সাধারণত বয়ঃসন্ধিতে এই রোগটি আসতে পারে। ঘুমের মধ্যে যে এমন ঘটনা ঘটছে সেক্সোমনিকদের তা ঘুম থেকে উঠলে আর মনেও থাকে না। এদের পাশে কে শুয়ে আছেন তা বিচার করার ক্ষমতা থাকে না। ঘুমের মধ্যে জেগে ওঠে যৌন প্রবৃত্তি।

তবে এই রোগটি থাকলে খুব চিন্তার কিছু নেই। চিকিৎসা বিজ্ঞানের মাধ্যমে এর ট্রিটমেন্ট করা যায়। অনেকক্ষেত্রেই ধর্ষণ মামলা দায়ের হয়েছে এই সব ব্যক্তিদের ক্ষেত্রে। তবে মামলার শুনানিতে এই রোগটিকে প্রাধান্য দেওয়া হয়েছে। দেখা গিয়েছে এই রোগে আক্রান্তরা অজ্ঞানে এবং নিজের অজান্তেই এই কাজ করে ফেলেন। সচেতনভাবে এভাবে যৌনাচারে লিপ্ত হন না।

যেকোনও বয়সেই এই রোগ হতে পারে। আক্রান্ত ব্যক্তিদের নানা উপসর্গও থাকে। যেমন- অতিরিক্ত রাগ, ভুলে যাওয়ার রোগ, মানসিক একাধিক সমস্যা, লজ্জায় পড়ে যান নিজের যে কোনও কাজ নিয়ে। যদিও মনোবিদরা জানান যে এই রোগ সারানোর কোনও ওষুধ হয় না। পুরোটাই মনের। তবে কাউন্সেলিং এর মাধ্যমে এই রোগ নিয়ন্ত্রণ সম্ভব।

আরও পড়ুন: Divorce Case: বিবাহ বিচ্ছেদ মামলা ফাইল করার আগে জেনে নিন এই নিয়মগুলি

 

 

Exit mobile version