সংক্রমণের আবহে শারীরিক সম্পর্ক?জানুন নিরাপদ সেক্সের জন্য কোন কোন বিষয় মাথায় রাখবেন

সেক্স করতে পারেন, কিন্তু কিছু কিছু নিয়মাবলী মেনে চলতে হবে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সংক্রমণের আবহে কঠিন সময়ের মধ্য দিয়ে দিন কাটাচ্ছি আমরা প্রত্যেকে। ইচ্ছা, অনিচ্ছা, কামনা, বাসনা, চিন্তা, দুশ্চিন্তা মিলে একাধিক চিন্তাভাবনার আনাগোনা চলছে মনের মধ্যে। সঙ্গী বা জীবনসঙ্গীর সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনের বিষয়টিও সকলের মনে খেলা করছে। কিন্তু এই অতিমারীর যুগে আগের চেয়েও অনেক বেশি সতর্ক হতে হবে প্রত্যেককে। সামাজিক দূরত্ব বিধি, মাস্ক পরা, ঘন ঘন হাত ধোয়া, স্যানিটাইজ করা— এ সব তো রয়েছেই। কিন্তু এমন পরিস্থিতিতে সত্যিই কী শারীরিক সম্পর্ক স্থাপন করা উচিত?

এখানে জানিয়ে রাখা যাক, সেক্স করতে পারেন, কিন্তু কিছু কিছু নিয়মাবলী মেনে চলতে হবে। নিরাপদ সেক্সের উপায় সম্পর্কে আলোচনার পূর্বে জানিয়ে রাখা ভালো, সুস্থ সেক্সুয়াল অ্যাক্টিভিটির এখনও ততটাই গুরুত্ব রয়েছে, যতটা ছিল এই অতিমারীর আগে।

করোনা আবহে গৃহবন্দি অবস্থায় যৌনতা কি সুরক্ষিত?  সেক্স থেকে করোনা সংক্রমণের ঝুঁকি কি বাড়বে? স্বাভাবিক এই প্রশ্নগুলি নিয়েই বিশেষজ্ঞদের সঙ্গে যোগাযোগ করেছিল BBC। সেই তথ্যের ভিত্তিতেই পাঠকদের জন্য তুলে ধরা হল করোনার কালবেলায় সেক্স (Sex) সম্পর্কিত প্রশ্ন ও উত্তর-

করোনাভাইরাস অতিমারীর সময় সেক্স করা কি নিরাপদ?

যদি আপনি একটি সম্পর্কেই জড়িয়ে থাকেন এবং পার্টনার সমেত একই বাড়িতে থাকেন, তাহলে উদ্বিগ্ন হওয়ার প্রয়োজন নেই। তবে মনে রাখবেন, দু’জনের মধ্যে একজনের শরীরেও করোনা উপসর্গ থাকলে যৌন সম্পর্ক নৈব নৈব চ! উপসর্গ থাকলে চিকিৎসকের পরামর্শ নিন বা করোনা সংক্রান্ত গাইডলাইন মেনে আইসোলেশনে যান।

পার্টনারকে চুমু খেয়েছিলাম, এবার তাঁর করোনা ধরা পড়েছে। আমি কী করব?

এমন যদি হয়ে থাকে, দ্রুত নিজেকে সবার থেকে বিচ্ছিন্ন বা আইসোলেট করুন। এরপর নিজের যত্ন নিন এবং ভালো ভাবে পর্যবেক্ষণ করুন। যদি দেখেন, করোনাভাইরাসের কোনও উপসর্গ দেখা দিচ্ছে, তবে সঙ্গে সঙ্গে চিকিৎসককে জানান। একইভাবে আপনি কাউকে চুমু খেয়েছেন এবং পরে আপনার শরীরের করোনাভাইরাসের নমুনা মিললে, পার্টনারকেও তা জানিয়ে সতর্ক করুন।

আরও পড়ুন: SEX নিয়ে এই ৭ প্রশ্ন সবচেয়ে বেশি সার্চ হয় গুগলে

পার্টনারের যৌনাঙ্গ স্পর্শ করলে করোনাভাইরাস হতে পারে?

মুখের লালার মাধ্যমেই মূলত ভাইরাস ছড়ায়। যদি আপনারা একে অপরের যৌনাঙ্গ স্পর্শ করে থাকেন, আন্দাজ করাই যায় আপনারা একে অপরকে চুম্বনও করেছেন। সেক্ষেত্রে আপনি যদি একাধিক পার্টনারের সঙ্গে ঘনিষ্ঠ হয়ে থাকেন, বা আপনার পার্টনার যদি একই কাজ করে থাকে। অবশ্যই সতর্ক হবেন। বরং এমন সময়ে ওই ধরনের কিছু না করাই উচিত। আরও একটি বিষয়, পার্টনারের যৌনাঙ্গ ম্পর্শ করা হাত থেকে আপনার নাকে মুখে ভাইরাস যেন প্রবেশ না করে!

করোনাভাইরাসের আগে পর্যন্ত আমরা কন্ডোম ব্যবহার করতাম না। এবার কি করতে হবে?

কোনও বিশেষ কারণে যদি আপনারা কন্ডোম ব্যবহার না করে থাকেন, সেক্ষেত্রে ঠিক আছে। যেমন, অপরিকল্পিত গর্ভাবস্থা রুখতে অন্য কোনও গর্ভনিরোধ ব্যবহার করা ইত্যাদি। তবে এছাড়া যদি আপনি যৌনতার সময় কন্ডোম ব্যবহার না করেন, তা সুরক্ষিত সেক্স নয়। তাই আগে কন্ডোম ব্যবহার করা শুরু করুন।

নতুন পার্টনারের সঙ্গে সম্পর্ক স্থাপন ঠিক হবে?

লকডাউনের আবহে পার্টনার খুঁজে পাবেন? করোনাভাইরাসের সময়ে অচেনা কারোর সঙ্গে সম্পর্কে জড়ানো কখনই উচিত হবে না। মনে রাখবেন মানুষের শরীরে অনেক ভাইরাস থাকে। যা অজান্তে আপনাকেও সংক্রমিত করতে পারে। তাই আপাতত এড়িয়েই চলুন।

প্রযুক্তিকে কাজে লাগান

করোনা লকডাউন বা অন্য কোনও কারণে নিজের সঙ্গী থেকে দূরে থাকতে বাধ্য হচ্ছেন অনেকে। কিন্তু সেক্সের ইচ্ছাও রয়েছে। সে ক্ষেত্রে সেক্সটিং বা ভিডিও ডেটসের মাধ্যমে ঘনিষ্ঠ হওয়ার বিষয়টি চিন্তাভাবনা করে দেখেছেন কী? সমীক্ষায় দেখা গিয়েছে যে, ঘনিষ্ঠতা বজায় রাখার জন্য এই উপায় অনেকের ক্ষেত্রেই কার্যকরী প্রমাণিত হয়েছে। তবে নিজের ছবি বা নিউড ফটো শেয়ার করার ক্ষেত্রে ঝুঁকি রয়েছে, এটা মাথায় রাখবেন। এমন কোনও সমস্যায় পড়লে সাইবার ক্রাইম ডিপার্টমেন্টে অভিযোগ জানাতে দেরি করবেন না

লেসিওর সায়েন্সেস জার্নালে প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, সেক্সের ফ্রিকোয়েন্সি আগের তুলনায় এখন অনেক কমেছে। বর্তমানে শারীরিক ঘনিষ্ঠতা চিন্তার কারণ হলেও, এটা কখনও ভুলে যাওয়া চলবে না যে, সেক্স একটি অসাধারণ ওয়ার্কআউট এবং স্বস্তি দেয়। এর ফলে দুশ্চিন্তা ও অ্যাংজাইটিও দূর করা যেতে পারে। ভালো ঘুমে সাহায্য করার পাশাপাশি, মস্তিষ্ক থেকে এন্ডোরফিন ও অক্সিটোসিনের ক্ষরণ বৃদ্ধি করে। সমীক্ষায় প্রকাশিত যে, ১০-২০ সেকেন্ডের আলিঙ্গন ও চুম্বন মস্তিষ্ক থেকে এই ফিল-গুড কেমিক্যালের মুক্তি ঘটাতে সাহায্য করে। এই কঠিন সময় শারীরিক ঘনিষ্ঠতা মুড বুস্টারের কাজ করতে পারে।

আরও পড়ুন: মিলনের সময় যৌনাঙ্গে ব্যথা? অবশ্যই করুন এই ব্যায়াম…

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest