যৌন মিলনের পর অবসাদে ভোগেন? এই রোগে আক্রান্ত নন তো আপনি!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রিলেশনশিপের ক্ষেত্রে শারীরিক সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি স্বাস্থ্যের পাশাপাশি বৈবাহিক সম্পর্ককেও মজবুত করে তোলে এবং দুজনের মধ্যে বোঝাপড়াও ভালো হয়। তবে কিছু ক্ষেত্রে দেখা গেছে যে, শারীরিক সম্পর্কের পরে কিছু মানুষ আবেগপ্রবণ হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে অনেকে বিষণ্ণতায় ভোগে এবং অনেকে আবার বিরক্ত বোধ করে। কখনও কখনও কিছু মানুষ আবার একাকীত্বেও ভোগেন। তবে এই পরিস্থিতি সম্পর্কে আপনার কী ধারণা? কেন এরকম হয়? আসুন এ সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

PCD এর কারণে হয়
ইন্টারন্যাশনাল সোসাইটি ফর সেক্সুয়াল মেডিসিনের মতে, যারা নিজেদের ইচ্ছায় সেক্স বা সঙ্গমের পরেও অবসাদ, মানসিক অস্থিরতা, উদ্বেগ, উত্তেজনায় ভোগেন তাকে বিজ্ঞানের ভাষায় পোস্ট-কয়টাল ডিসফোরিয়া (পিসিডি) অথবা পোস্ট-কয়টাল ট্রিসটেসে (পিসিটি) বলা হয়।

আরও পড়ুন: নিয়মিত যৌনতা হঠাৎ বন্ধ হয়ে গেলে সর্বনাশ হতে পারে আপনার!‌ জেনে নিন ৫ বিপদ

বিজ্ঞানীদের মতে, সঙ্গমের সময় অর্গ্যাজম চলাকালীন মানুষের শরীর থেকে নানান রকম হরমোন নিঃসৃত হয়। এই হরমোন ক্ষরণের ফলেই নারী বা পুরুষ যৌন মিলনের পরে সন্তুষ্টি অনুভব করেন। তবে অনেক সময় দেখা যায়, অর্গ্যাজমের সময় কোনও কোনও হরমোনের কারসাজিতেই এই মানসিক অস্থিরতার জন্ম হয়।

কেউ কেউ কান্নাকাটিও শুরু করে দেয়
শারীরিক সম্পর্কের সময় বা পরে কেউ কেউ কান্নাকাটি শুরু করে দেয়, কেউ আবার অস্থির হয়ে ওঠে। সমীক্ষায় দেখা গিয়েছে, অনেকের সঙ্গমের পরেই মনে হয়েছে যে সে সম্পূর্ণ একা, কারুর ছোঁয়াও অসহ্য হয়ে ওঠে। আবার অনেকে সেক্সের পরেও তৃপ্তির স্বাদ পাননি বলে জানিয়েছেন।

সঙ্গীর সাথে মানসিকভাবে জড়িত না থাকলে কোনও ব্যক্তির এমন সমস্যা হতে পারে। তবে সবসময় এরকম হয় না। বিশেষজ্ঞদের মতে, কোনও ব্যক্তি যদি শারীরিক সম্পর্কের পরে অবসাদে ভোগে তাহলে তা সেই ব্যক্তির হরমোনের কারণে হতে পারে। সঙ্গমের সময় বা তারপর কোনও পুরুষ বা মহিলা পিসিডি-তে আক্রান্ত হলে তা তার পার্টনারের মধ্যেও ক্রমশ ছড়িয়ে পড়তে পারে। এই সমস্যা থেকে বেরিয়ে আসার সবচেয়ে সুস্থ উপায় হল সঙ্গীর প্রতি ভালবাসা এবং ভরসা।

আরও পড়ুন: শীঘ্রপতন, লিঙ্গ শিথিলতার সমস্যায় ভুগছেন? এই পানীয় কাজ করবে ম্যাজিকের মত!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest