পিরিয়ডস চলাকালীন শারীরিক সম্পর্কে লিপ্ত হন? সাবধান, হতে পারেন প্রেগনেন্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: বেশিরভাগ মহিলার ক্ষেত্রে ঋতুচক্রের ব্যবধান ২৮ থেকে ৩২ দিন হয়, অন্যদের সেটি কম-বেশিও হতে পারে। সাধারণত, একটি নির্দিষ্ট মাসিক চক্রের ১২-১৯ দিনের মধ্যে ওভ্যুলেশন হয়ে থাকে। ওভারি বা ডিম্বাশয় থেকে নির্গত ওভাম মোটামুটি ১২-২৪ ঘণ্টা পর্যন্ত সক্রিয় থাকে। এই সময় যদি ফ্যালোপিয়ান টিউবে উপস্থিত শুক্রাণু বা স্পার্ম এই ওভামকে নিষিক্ত করে, তবেই ভ্রূণ তৈরি হয়।

বেশিরভাগ মেয়েরাই মনে করে যে, পিরিয়ডের সময় সেক্স করা সবচেয়ে নিরাপদ এবং কোনও প্রোটেকশনের ব্যবহার ছাড়াও এইসময় গর্ভবতী হওয়া যায় না। এরকম যদি আপনিও মনে করেন তাহলে জেনে রাখুন, এই ধারণা সম্পূর্ণ ভুল। যেকোনও সময় যৌন মিলনের মাধ্যমে গর্ভাবস্থার ঝুঁকি থেকেই যায়, এমনকি পিরিয়ডের সময়ও। স্ত্রীরোগ বিশেষজ্ঞদের মতে, পিরিয়ডের সময় ১-১৫ শতাংশ পর্যন্ত প্রেগনেন্ট হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

আরও পড়ুন: জেনে নিন এমন এক তেলের কথা যা ব্যবহারে ত্বকে বয়সের ছাপ পড়ে না…

মাসের নির্দিষ্ট একটি সময়ে মেয়েদের ডিম্বাশয় থেকে একটি পরিণত এগ বা ডিম্বাণু বা ওভাম নির্গত হয়। একেই ওভ্যুলেশন বা ডিম্বস্ফোটন বলে। ডিম্বাণুটি ডিম্বাশয় থেকে জরায়ু পর্যন্ত আসে ফ্যালোপিয়ান টিউবের মধ্য দিয়ে। ফ্যালোপিয়ান টিউবই হল সেই জায়গা যেখানে শুক্রাণু বা স্পার্ম ডিম্বাণু বা ওভামকে নিষিক্ত করে। তবে যদি গর্ভধারণ না হয়, তবে ডিম্বাণু রক্তপাতের আকারে শরীর থেকে বেরিয়ে আসে। যাকে আমরা পিরিয়ড বা মাসিক বলে থাকি।

কখনও কখনও মাসিক চক্র ছোট হয়। যদি আপনার মাসিক চক্রটি ২১-২৪ দিনের হয়ে থাকে, তাহলে পিরিয়ডের পরপরই ওভ্যুলেশনও হবে। এই গ্যাপ তিন-চার দিনেরও হতে পারে। তাই, যদি কোনও প্রোটেকশন ছাড়াই আপনি পিরিয়ডের শেষ দিন বা পঞ্চম দিনে সহবাস করেন এবং তারপর ওভ্যুলেশন হয় তাহলে স্পার্মের সঙ্গে মিলে ডিম্বাণু নিষিক্ত হয়ে যায়। স্পার্ম বা শুক্রাণু আপনার শরীরে ২-৫ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। এক্ষেত্রে যাদের মাসিক চক্রের সময়টা ছোট তাদের পিরিয়ডের সময় গর্ভবতী হওয়ার ঝুঁকি বেশি থাকে।

একটি সমীক্ষা অনুসারে, পিরিয়ডের সময় ছেলেরা প্রোটেকশন ব্যবহার করা থেকে এড়িয়ে যায়। এমন পরিস্থিতিতে, উভয়েরই নানান ধরনের ইনফেকশন হওয়ার ঝুঁকি থেকে যায়। তাই, এইসময় গর্ভাবস্থা এবং সংক্রমণ থেকে বাঁচতে সর্বদা কন্ডম ব্যবহার করুন। এছাড়াও, সহবাসের পরে নিজেকে পরিষ্কার করুন।

আরও পড়ুন: নারীদেহের ভিতরে সুপ্ত পুরুষাঙ্গ, ক্যানসার রোগীর পরীক্ষা করতে গিয়ে মিলল চাঞ্চল্যকর তথ্য

Gmail 6

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest