বিয়ের আগেই গর্ভবতী হওয়ার হিড়িক, নয়া নিয়ম আনছে ব্রাজিল

ব্রাজিলে ১৩ থেকে ১৯ বছরের তরুণীদের মধ্যে গর্ভবতী হয়ে পড়ার হার এতই বেড়ে গিয়েছে যে তা প্রতিরোধের জন্য ‘বিয়ের আগে যৌন সম্পর্ক না করার’ পরামর্শ দেওয়া হয়েছে ‘টিনএজার’দের। এই পরামর্শে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়েছে ব্রাজিলে। জোর চর্চা চলছে দেশজুড়ে।

ব্রাজিলে এই নতুন নিয়ম জারি করেছেন ব্রাজিলের নারী, পরিবার ও মানবাধিকার বিষয়ক মন্ত্রী দামারেস আলভেস। তাঁকে আবার সমর্থন দিচ্ছেন দেশের প্রেসিডেন্ট বোলসেনারো। এরা দু’জনেই ইভাঞ্জেলিক্যাল খ্রিষ্টান। অভিযোগ উঠেছে যে তাঁরা ব্রাজিলের জনগণের ওপর ধর্মীয় প্রভাব চাপিয়ে দেওয়ার চেষ্টা করছেন।

আরও পড়ুন : আজানের বিরুদ্ধে হাইকোর্টে অর্জুন সিং,মামলার হুমকি আরএসএসের শাখা সংগঠনের

দামারেস আলভেস জানিয়েছিলেন যৌন মিলন শুধুমাত্র ক্ষণিকের আনন্দের জন্য ওতে কনডোম কিংবা গর্ভনিরোধক বড়ি ব্যবহার করে কোনও লাভ নেই। অতএব যৌন খিদে মেটানোর উপায়? স্রেফ যৌনতা থেকে বিরত থাকা।

যৌনতাকে অনেকে টাইম পাস মনে করেন। কেউ কেউ বলেন বিয়ের আগের যৌন অভিজ্ঞতা থাকা উচিত। উল্টো দিকে অনেকে বলেন, তার দরকার হবে কেন। বিষয়টা বিয়ের পরে হলে অসুবিধা কোথায়। সব জিনিসের আগাম অভিজ্ঞতা হয় না। সেটা জরুরিও নয়। মানুষ বুদ্ধিমান প্রাণী তার আলাদা করে যৌন শিক্ষার খুব প্রয়োজন নেই। যে কাজ পশুরা বিনা শিক্ষায় করতে পারে তার জন্য মানুষের এত প্রশিক্ষণ লাগবে কেন ? তবে একথা সত্য কন্ডোম বিক্রির জন্য যৌনতার বাড়বাড়ন্ত দরকার। তবেই তারা ফুলেফেঁপে উঠবে। এইসবে উৎসাহ প্রদান আসলে কন্ডোম এবং পিলের বিক্রি বাড়ানোর তাগিদ ছাড়া আর কিছু নয়। সে কারণেই দায়িত্ববোধহীন যৌনতায় বাইরে থেকে এমন প্রশ্রয়।

আরও পড়ুন : ত্বকের উজ্জ্বলতা ফিরছে না? ব্যবহার করে দেখুন এই ৫ পকেট ফ্রেন্ডলি ফেসিয়াল স্ক্রাবার