করোনাকালে যৌন মিলন বেজায় ঝুঁকির , এই টিপসগুলি মেনে চললে খানিকটা নিরাপদ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: করোনার কালবেলায় এত সব বিধিনিষেধের বেড়াজাল মন থেকে মানলেও, শরীর কি আদৌ মানছে? সেক্স জীবন কি সোশ্যাল ডিসট্যান্সিং মানবে? আর সেক্স ছাড়া এই লকডাউনকালে কী ভাবেই বা চাঙ্গা থাকবে মন? কী বলছেন বিশেষজ্ঞরা? আর ডাক্তারদেরই বা মতামত কী?

সেক্স কি আদৌ নিরাপদ? আর নিরাপদই যদি হয়, তাহলে সে ক্ষেত্রে কী কী সতর্কতা অবলম্বন করা জরুরি। এমনই গুরুত্বপূর্ণ সব বিষয় নিয়ে হার্ভাড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের মতামত তুলে ধরা হল।

আরও পড়ুন : পরখ করতে শেষ ক্লিনিক্যাল ট্রায়াল শুরু অক্সফোর্ডে, তৈরি করোনা প্রতিষেধক

সেক্সের আগে মাস্ক অতি অবশ্যই পরে নিন

এখনও পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং সেন্টার ফর ডিসিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর তরফে সেক্স সংক্রান্ত কোনও জরুরি বিধি নিয়ে আলোচনা করা হয়নি। তবে হার্ভাড বিশ্ববিদ্যালয়ের একজল গবেষক এই বিষয়ে উল্লেখযোগ্য কিছু তথ্য তুলে ধরেছেন। যার প্রথমটাই হচ্ছে, সেক্স করার আগে মাস্ক পরে নিতে হবে। 

নিরাপদ সেক্স নিয়ে বিশেষজ্ঞদের রায়

হার্ভাড বিশ্ববিদ্যালয়ের ওই গবেষকেরা যে রিসার্চটি করেছেন তার নাম ‘Sexual Health in the SARS-CoV-2 Era’। এই রিসার্চ তখনই করা হয়েছে, যখন ব্রিটেনে সেক্সের জন্য পার্টনারদের এক বাড়িতে থাকা বেআইনি করা হয়েছে। সেখানে যদিও এমন নিয়ম আনার ক্ষেত্রে ‘সেক্স’ শব্দটি উল্লেখ করা হয়নি। তবুও ‘স্পর্শ’ শব্দের উল্লেখ বিশেষ ভাবে করা হয়েছে। সেই রিসার্চ থেকে আরও যে উল্লেখযোগ্য বিষয়গুলি উঠে এসেছে, সেগুলি আরও ভয়ংকর।

আপনি নিজেই নিজের নিরাপদ সেক্স পার্টনার হতে পারেন

করোনাভাইরাস সংক্রামিত হওয়ার শুরু দিকেই নিউইয়র্কে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছিল যে, হস্তমৈথুন বা স্বমেহন থেকে কোনও প্রকারে করোনাভাইরাসের সংক্রমণ সম্ভব নয়। তবে অতি অবশ্যই হস্তমৈথুন বা স্বমেহনের আগে এবং পরে খুব ভালো করে হাত ধুতে হবে। চাইলে সেক্স টয়ের ব্যবহারও করা যেতে পারে। তবে সে ক্ষেত্রেও কমপক্ষে ২০ সেকেন্ড

উভয়ে একেবারে বাইরে না বের হলে চলতে পারে সেক্স

ধরুন আপনার স্বামী আর আপনি এই লকডাউনের সময়ে এক সঙ্গেই বাড়িতে আছেন। কাউকে কোথাও বেরোতে হয়নি। আর এতসবের পরেও যদি দুজনেরই করোনাভাইরাসের রিপোর্ট নেগেটিভ আসে, তাহলে অবশ্যই সেক্স করতে পারেন। তাতেও যে এক্কেবারে ঝুঁকি নেই, সে কথা কখনই বলছেন না হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ওই গবেষকেরা।

আপনার পার্টনার একবার বাড়ি থেকে বেরিয়ে জরুরি জিনিসপত্র কিনতে গেলেই চাপ হয়ে দাঁড়াতে পারে। তখন অতি সুখদায়ক সেক্সই মাথা ব্যথার অন্যতম কারণ হয়ে দাঁড়াতে পারে।

আরও পড়ুন : বর্ষাকালে ত্বকের কয়েকটি সাধারণ সমস্যা ও তার চটজলদি সমাধান

Gmail 6

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest