A trip to Mini Israel of India -kasol

Travel: চলুন ঘুরে আসা যাক ভারতের ‘মিনি ইজরায়েল’ থেকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কাসোল পার্বতী নদীর তীরে অবস্থিত হিমাচলের একটি অদ্ভুত ছোট্ট গ্রাম। এই অঞ্চলটি তার রোমাঞ্চকর ট্রেক, স্বাদযুক্ত খাবার, গর্জনকারী নদী এবং হৃদয়গ্রাহী মানবতার জন্য পরিচিত। কাসোলে ট্রেকিংয়ের রোমাঞ্চকে আলিঙ্গন করা থেকে শুরু করে সারাজীবনের স্মৃতি তৈরি করা পর্যন্ত অনেক কিছু করার আছে – যা এই সুখের আবাসে একত্রিত হয়। ই্জরায়েলি পর্যটকদের বেশী আগমনের কারণে কাসোল মিনি ইজরা্যেল নামেও পরিচিত। কাসোল হল ব্যাকপ্যাকারদের জন্য হিমালয়ের হটস্পট এবং মালানা ও খীরগঙ্গায় ভ্রমণের জন্য একটি ভিত্তি।

কাসোল ভুন্টার থেকে ২৩ কিলোমিটার দূরে এবং ধর্মীয় শহর মণিকরণের পাশে অবস্থিত। গ্রামটি পার্বতী নদীর তীরে একটি খোলা জায়গা, যেখানে কেউ অলস বিকেল কাটাতে পারে। কাসোল তার মনোরম উপত্যকা, অস্পৃশ্য পাহাড় এবং সারা বছর ধরে দুর্দান্ত জলবায়ুর কারণে ট্রেকার এবং প্রকৃতিপ্রেমীদের জন্য একটি আদর্শ গন্তব্য। কাসোলের পার্বতী নদী হোয়াইট ওয়াটার র‍্যাফটিং-এর জন্য আদর্শ। কাসোল দেখার সেরা সময় মার্চ থেকে মে।

আরও পড়ুন: শহরের কাছাকাছি ডেস্টিনেশন ওয়েডিং-করতে চান? রইল ৫ জায়গার হদিশ

খীরগঙ্গা, ইয়াঙ্কার পাস, সার পাস এবং পিন পার্বতী পাস আপনাকে আজীবন মনে রাখার মতো অভিজ্ঞতা দেবে। খীরগঙ্গা একটি চ্যালেঞ্জিং অথচ মজার ট্রেক এবং এটি নয় কিলোমিটার এবং চার ঘন্টার আরোহণ। এই পাহাড়টি একটি জাদুকরী আশ্রয়স্থল এবং বিদেশী পর্যটকদের সাথে ভারতীয়দের দেখার সুযোগ করে দিয়েছে।

কাসল থেকে আপনি যেতে পারেন মণিকরণে, যেখানে ধর্মীয় লোকদের জন্য উষ্ণ প্রস্রবণে স্নানের সাথে ভগবান শিবের একটি সুন্দর এবং রহস্যময় মন্দির রয়েছে যা একটি মন্ত্রমুগ্ধ রূপ দেয়। এখানে আপনি পাবেন অনেক ক্যাফে এবং রেস্টুরেন্ট যেখানে উত্তর ভারতীয় এবং স্থানীয় খাবার ছাড়াও মহাদেশীয় খাবারও পাওয়া যায়।

আরও পড়ুন: পুরোপুরি গরম পড়ার আগেই ঘুরে আসুন কলকাতার কাছে অবস্থিত এই ৫ জায়গা থেকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest