Bioluminescent beaches in India

প্রতি ঢেউয়ে জ্বলে ওঠে চিকমিকেআলো! ভারতের এইসব সমুদ্র সৈকতে ঘুরে আসুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সমুদ্রের ঢেউয়ের সঙ্গেই ভেসে আসছে নীল আলো। হাতে নিয়ে সেই নীলচে আভা অনুভবও করা যাচ্ছে। কী সুন্দর সেই অনুভূতি তাই না। রাত হলেই সমুদ্রের জলে জ্বলে ওঠে নীল আলো। অথচ সেই আলো শীতল ও উজ্জ্বল। এর এক সুন্দর বৈজ্ঞানিক নামও আছে, বায়োলুমিনিসেন্স বা জীব দ্যুতি।   ভারতে বায়োলুমিনিসেন্স কোন কোন সমুদ্র সৈকতে (glowing beaches) দেখতে পাবেন তা জানাব আপনাকে।

জুহু, মহারাষ্ট্র (bioluminescent beach in india)- মহারাষ্ট্রের জুহু বিচ। সকাল, সন্ধে, রাত, দুপুর এখানে সব সময় হইচই। রাত হলেই জুহু বিচে আছড়ে পড়া আরব সাগর আলোকিত থাকে প্রাকৃতিক আলো দিয়েও। মোটামুটি রাত ৮টার পর জলে বিন্দু বিন্দু নীল আলো ভেসে বেড়াতে থাকে। তবে সব সময়ই যে এরকম দেখা যাবে তা নয়। কখনও কখনও দেখা যেতে পারে।

বেতালবাতিম, গোয়া (glowing beaches) – দক্ষিণ গোয়ায় অবস্থিত এই সমুদ্র সৈকত। দিনের বেলা সাদা বালি, ডলফিন এবং সন্ধ্যায় সূর্যাস্ত এখানকার প্রধান আকর্ষণ। তবে আরও একটি প্রধান আকর্ষণ সমুদ্রের জলের আলো। সমুদ্রের জলজ প্রাণীর গা থেকে এই আলো ঠিকরে পড়ে। একবার অন্তত বেতালবাতিম এই সমুদ্র সৈকতে রাত না কাটালে খুব মিস করবেন।

মাট্টু, কর্নাটক – মাট্টু বেশ জনপ্রিয় সমুদ্র সৈকত। অনেকেই এখানে বনভোজনে যান। কিন্তু সন্ধে হতেই এখানে সমুদ্রের জলে দেখা যায় সেই নীল আলো।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest