State Govt Announces Special Bus for Kolkata Durga Puja Parikrama

Durga Puja 2022: বিলাসবহুল বাসে শহর ও বনেদি বাড়ির পুজো দেখার ব্যবস্থা করল রাজ্য পরিবহণ দফতর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সপ্তমী থেকে নবমী পর্যন্ত কলকাতা-সহ শহরতলির বেশ কয়েকটি বিখ্যাত পুজো দেখাবার সুযোগ করে দেবে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম(State Govt Announces Special Bus for Kolkata Durga Puja Parikrama)।বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী(Puja Parikrama Special Bus)৷

পরিবহণ মন্ত্রী বলেন, ‘‘শহর এবং শহরতলির পুজোগুলিকে সাধারণ মানুষকে ঘুরিয়ে দেখানোর পাশাপাশি তাঁদের সারা দিন যাতে আনন্দের মধ্য দিয়ে কাটে, সেই ব্যবস্থা করেছে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম। সকাল থেকে বিকেল পর্যন্ত কলকাতা-সহ শহরতলি এবং বনেদি বাড়ির পুজো বাসে চাপিয়ে ঘুরিয়ে দেখাতে প্যাকেজ পরিষেবা শুরু করতে চলেছে রাজ্য সরকার।’’

বনেদি বাড়ির ঠাকুর দেখা

একটি বিশেষ প্যাকেজে থাকবে ভলভো এসি বাসে চড়ে বনেদি বাড়ির ঠাকুর দেখার সুযোগ। এসপ্ল্যানেড ট্রাম টার্মিনাস থেকে সপ্তমী-নবমী পর্যন্ত সকাল ৮টায় ছাড়বে বাস। সেই বাসে চড়েই আপনি ঘুরতে পারবেন বদনচন্দ্র রায়ের বাড়ি, বাগবাজার হালদার বাড়ি, শোভাবাজার রাজবাড়ি, রানি রাসমণির বাড়ি, বেহালা রায় বাড়ির পুজো। ভাড়া জনপ্রতি ১৮৫০ টাকা। পাঁচ থেকে দশ বছর বয়সি শিশুদের জন্য ভাড়া লাগবে ১২৫০ টাকা। পাঁচ বছরের নীচে শিশুরা বিনামূল্যেই ঠাকুর দেখতে পারবে। এই যাত্রায় যাত্রীদের জন্য থাকবে সকালের জলখাবার, মধ্যাহ্নভোজ ও বিকেলের চা-জলখাবারের ব্যবস্থা।

শহরতলি থেকে কলকাতা বাসে পরিক্রমা

এই প্যাকেজে থাকবে সপ্তমী ও নবমীর দিন শহরতলির বড় বড় পুজো প্যান্ডেল ঘুরে দেখার সুযোগ। এ ক্ষেত্রে এসি ও নন এসি– দু’ধরনের বাসের সুবিধাই থাকবে।

১) নন এসি বাসে হাওড়া স্টেশন সংলগ্ন সিটিসি টার্মিনাস, টালিগঞ্জ ট্রাম ডিপো, বারাসত কলোনি মোড়, ব্যারাকপুর থেকে ভাড়া জন প্রতি ৪০০ টাকা এবং হাবড়া ডিপো থেকে ভাড়া জন প্রতি ৫০০ টাকা।

২) সপ্তমী ও নবমীর দিন বারাসত ও এসপ্ল্যানেড থেকে সকাল ৯টায় ছাড়বে এসি বিলাসবহুল বাস। বারাসত থেকে ভাড়া ১৮৫০ টাকা এবং এসপ্ল্যানেড থেকে জন প্রতি ভাড়া ১৭৫০ টাকা। এই যাত্রায় স্ন্যাক্স, চা/কফি ও দুপুরের খাবার পরিবেশন করা হবে।

আরও পড়ুন: Travel Hacks: এই ৫ উপায় মেনে চললেই সস্তায় কাটতে পারেন বিমানের টিকিট

গ্রাম বাংলার পুজো

ধান্যকুড়িয়া ও আড়বালিয়াতে পুজো দর্শন

কলকাতা থেকে ৭৫ কিমি দূরে বসিরহাট সংলগ্ন দুটি সম্পন্ন গ্রামের বনেদি বাড়ির পুজো দেখারও ব্যবস্থা রয়েছে। গ্রাম বাংলার পুজো দেখার জন্য এসি বাস ছাড়বে সকাল ৮টায় এসপ্ল্যানেড ট্রাম টার্মিনাস থেকে। যাত্রাপথে রাজারহাটের চিনার পার্ক থেকে যাত্রী তোলার ব্যবস্থা রয়েছে। জন প্রতি ভাড়া ১৮০০ টাকা৷ সকালের খাবার এবং দুপুরের ভোগ দেওয়া হবে। সপ্তমী, অষ্টমী ও নবমীর দিন এই পরিষেবা পাবেন যাত্রীরা।

কামারপুকুর-জয়রামবাটিতে পুজো দর্শন

বাসে জয়রামবাটি কামারপুকুরে পুজো দেখার ব্যবস্থাও করেছে পশ্চিমবঙ্গ পরিবহণ দফতর। এসপ্ল্যানেড থেকে অষ্টমীর দিন একটি বিলাসবহুল বাস ছাড়বে ভোর ৫টায়। এসপ্ল্যানেড ট্রাম অফিস, বাগবাজার বাটা ও ডানলপ মোড় থেকেও ওঠা যাবে। জয়রামবাটিতে পুজো দর্শনের পর ফিরতি পথে কামারপুকুরও দর্শন করানো হবে। জন প্রতি ৫৫০ টাকা ভাড়া। বাসে হালকা জলপান, চা বা কফি পরিবেশন করা হবে ।

আরও পড়ুন: North Bengal: রিসোর্টে বসেই কাঞ্চনজঙ্ঘা দেখতে চান? এই পুজোয় ঘুরে আসুন বেলতার থেকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest