The door opened at night after a year and a half of the Taj Mahal

চাঁদের আলোয় মোহময়ী রূপ তাজমহলের, দেড় বছর পর রাতে খুলল দরজা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পৃথিবীর সপ্তম আশ্চর্য তাজমহল। করোনা পরিস্থিতিতে বন্ধ ছিল তাজমহলের দরজা।  পর্যটকদের অন্যতম আকর্ষণ তাজমহল। ভালবাসার প্রতীক তাজমহলের সৌন্দর্য দেখানোর জন্য দূর দূর থেকে পর্যটন আসেন। আর স্থাপত্যের এই সৌন্দর্য দর্শন করতে দেড় বছর বঞ্চিতই থাকতে হয়েছে পর্যটকদের, আবার মিলছে এই সুযোগ।

শনিবার রাতে তাজমহলে প্রবেশের অনুমতি মিলতেই ভিড় জমাতে শুরু করেন সাধারণ মানুষ। এক পর্যটক জানান, “এক বছরেরও বেশি সময় পরে রাতে তাজমহল দেখার সুযোগ পেলাম। চাঁদের আলোয় এর সৌন্দর্য দেখার অভিজ্ঞতাই আলাদা।” আরেক পর্যটকের কথা আবার, “বহুদিন ধরে রাতে তাজমহল দেখার ইচ্ছে ছিল। এমনিই এই সৌধ দেখতে অসাধারণ। আর অনেকের কাছেই শুনেছিলাম, রাতে তা আরও মোহময়ী হয়ে ওঠে। এবার সেটাই চাক্ষুস করার সৌভাগ্য হল।”

আরও পড়ুন: কড়া জেলা প্রশাসন, এবার দিঘা, মন্দারমণি বেড়াতে গেলে লাগবে করোনা রিপোর্ট বা টিকার সার্টিফিকেট

এবার নিশ্চয়ই জানতে ইচ্ছা করছে, কোন সময় গেলে তাজমহলের দর্শন পাবেন! আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (ASI) তরফে বসন্ত কুমার স্বর্ণকার বলেন, সমস্ত কোভিড (COVID-19) প্রোটোকল মেনেই পর্যটকদের জন্য রাতের বেলায় তাজমহলের দুয়ার খুলে দেওয়া হয়েছে।

প্রবেশ পথে শরীরের তাপমাত্রা মাপা হচ্ছে, হাত স্যানিটাইজ করা হচ্ছে। মাস্ক পরা ও শারীরিক দূরত্ব বজায় রাখার বিষয়গুলির দিকেও নজর রাখা হচ্ছে। রাত সাড়ে ৮টা থেকে ১০ টা পর্যন্ত তাজমহল দেখার সুযোগ মিলবে। মোট তিনটে ব্যাচে ভাগ করে ভিতরে পাঠানো হবে পর্যটকদের। এক একটি ব্যাচে থাকবেন ৫০ করে। সপ্তাহে তিনদিনই রাতে খুলবে তাজমহল।

আরও পড়ুন: Travel: চলুন ঘুরে আসি ভারতের শেষ গ্রাম তুরতুক, প্রকৃতি আপনার অপেক্ষায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest