These must be kept in mind before boarding a bus in Kolkata

Bus Ride: কলকাতায় বাসে চড়ার আগে এগুলো অবশ্যই মনে রাখবেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সামশুল আলম

কলকাতায় বাস-অটোর রুট যেন এই মহানগরীর ধমনীতে পরিণত হয়েছে। কারও মতে এটা জীবনের জয় রাইডের মতো, কেউবা মনে করেন এই পরিবহন ব্যবস্থা মানুষের শ্বাসকষ্টের মুখ্য কারণ। তবে ক্রমবর্ধমান জনসংখ্যার চাপ সামলাতে একেবারে হিমসিম খাচ্ছে প্রাসাদ নগরী।  তবে এই সহজলভ্য পরিবহন ব্যবস্থার পরিষেবা গ্রহণ করার আগে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে। নয়তো আকস্মিক এক বিপজ্জনক পরিস্থিতির সম্মুখীন হতে পারেন আপনি। শুধু শারীরিকভাবেই নয়, মানসিক ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারেন আপনি।

একটু নজরে রাখতে হবে:

  • অতিরিক্ত ভিড়ের মধ্যে ঠেলাঠেলি করে বাসে উঠতে যাবেন না। হুড়োহুড়ি করে বাসে উঠতে গিয়ে সূক্ষ্ম থেকে গুরুতরভাবে আহত হতে পারেন আপনি। আপনার রুটে একাধিক বাস রয়েছে। তুলনামূলক ভাবে ভিড় কম এমন বাসে চাপুন।
  • বাসের ভাড়া ১০ টাকা থেকে শুরু করে ৫০ টাকা পর্যন্ত হয়। হাতের কাছে অবশ্যই খুচরো টাকা রাখতে হবে। কারণ অনেক সময় কন্ডাক্টরের কাছে খুচরো বা চেঞ্জ না থাকলেও আপনি আপনার খুচরো টাকা দিয়ে ভাড়া করে নিতে পারবেন।
  • কথায় আছে “মালের দায়িত্ব আরোহীর”, মানিব্যাগটি ঠিকভাবে সামলে রাখতে হবে। একটু অসতর্কতার জন্য মূল্যবান জিনিসপত্র চুরি হয়ে যাওয়ার সম্ভাবনা সব সময় থেকেই যায়।

আরও পড়ুন: হাওয়া কলের ভিতর নাচবেন স্বপ্লবসনা সুন্দরীরা! Moulin Rouge-এ রাত কাটাতে চান?

  • বাসের কিছু সিট বিকলাঙ্গ, মহিলা ও বর্ষীয়ান নাগরিকের জন্য সংরক্ষণ করা হয়। তাই বাসে উঠেই যে কোনও সিটে বসে পড়বেন না। আপনার জন্য প্রযোজ্য সিটে গিয়ে বসুন।
  • বাসের জানলা দিয়ে হাত বা মাথা বের করবেন না। গুরুতর অ্যাক্সিডেন্টের শিকার হতে পারেন।
  • সঠিক ভাড়া দিয়ে বাসের পরিষেবা উপভোগ করুন। কম ভাড়া দেওয়া বা ভাড়া না দেওয়া আইনত দণ্ডনীয়।
  • আপনার গন্তব্যস্থলগামী বাসেই চাপুন। ভিড়ের মধ্যে ঠেলাঠেলি করে বা তাড়াহুড়ো করে ভুল রুটের বাসে চেপে পড়বেন না। রুট বুঝতে পারলে অবশ্যই কন্ডাক্টরকে জিজ্ঞেস করুন।

আরও পড়ুন: Solar Dome: নিউটাউনে খুলে গেল ভারতের প্রথম সৌর গোলক! আজই দেখে আসুন এই আশ্চর্য গম্বুজ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest