Want to travel in the jungle in the rainy season, there are 6 forests at hand

বর্ষায় জঙ্গল ভ্রমণ করতে চান, হাতের কাছেই রয়েছে ৬টি অরণ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পাহাড়-সমুদ্রের মধ্যেই বেড়াতে যাওয়াকে সীমাবদ্ধ না করে চলে যান জঙ্গলে। কলকাতার বাইরেই রয়েছে কিছু জঙ্গল, যেখানে অনায়াসেই ঘুরে আসতে পারেন প্রিয় মানুষটির সঙ্গে। রাতে উপভোগ করতে পারেন জঙ্গলের পরিবেশ।

ডুয়ার্স—অনেকেরই দুর্বলতা ডুয়ার্স। ভুটান ও ভারতের সীমান্তে অবস্থিত। তিস্তার পারে জঙ্গলে প্রায়ই চলে যান ভ্রমণপিপাসু মানুষ।

গঢ় জঙ্গল—কলকাতা শহর থেকে ১৮০ কিলোমটার দূরে দুর্গাপুর জেলায় রয়েছে এই জঙ্গল। দেশের অন্যতম প্রাচীন স্থান। রাজা সুরথের রাজত্ব ছিল সেখানে।

মহানন্দা অভয়ারণ্য—দার্জিলিংয়ের তিস্তা ও মহানন্দা নদীর মাঝে রয়েছে এই অভয়ারণ্য। ১৯৫৫ সালে খোলা হয়। রয়্যাল বেঙ্গল বাঘ ও বাইসন সংরক্ষণ করা হয় সেখানে।

আরও পড়ুন: International Day of Yoga: জানুন ভারতের সেরা ৫টি যোগ রিট্রিট কেন্দ্রের কথা

সোনাঝুরি জঙ্গল—শান্তিনিকেতনের লাগোয়া জঙ্গলটি কলকাতা থেকে ১৭০ কিলোমিটার দূরে। প্রতি শনিবার সেখানে লোকশিল্পের একটি হাট বসে। বহু মানুষের সমাগম হয়। বাউল গান শুনতে ও লোকনৃত্যের সুরে পা মেলাতে যেতেই পারেন।

সুন্দরবন—ইউনোস্কো বলেছে এটি একটি হেরিটেজ স্থান। গঙ্গা, বহ্মপুত্র ও মেঘনা নদীর সংগম স্থল। চারপাশে সুন্দরী গাছের ছড়াছড়ি। ভাগ্য সহায় হলে রয়্যাল বেঙ্গল বাঘের দেখাও মিলতে পারে।

জয়পুর জঙ্গল—কলকাতা থেকে ১৩০ কিলোমিটার দূরে বাঁকুড়া জেলায় রয়েছে এই জঙ্গল। শাল, পলাশ, কুসুম, মহুয়া, নিম গাছে ঘেরা এই জঙ্গলে রয়েছে হরিণ, শিয়াল, হাতি। পেতে পারেন ঐতিহাসিক মন্দিরের খোঁজ।

আরও পড়ুন: জলের দরে হোটেল ভাড়া! পর্যটক টানতে Digha-য় চালু ‘স্পেশ্যাল অফার’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest