Site icon The News Nest

Lockdown 3.0: লাইনের ভিড় কমাতে রাজ্যে চালু সুরা-কুপন

liquor

কলকাতা: মদের দোকানে ভিড় এড়াতে দুটি নয়া পদক্ষেপ করল রাজ্য সরকার। একদিকে সাধারণ ক্রেতাদের জন্য মদের ই-রিটেল শুরু হল। অর্থাৎ বাড়িতে বসেই এবার অনলাইনে মদ বুক করতে পারবেন সাধারণ ক্রেতারা। অন্যদিকে, মদের অফ-শপ বিক্রির জন্য সুরা-কুপন চালু করল রাজ্য।

দেশে প্রবল গতিতে বাড়ছে নভেল করোনাভাইরাস। আক্রান্ত ও মৃতের সংখ্যা হঠাৎ বেড়ে যাওয়ায় রাজ্যগুলির উপর দায় চাপিয়েছে কেন্দ্র। আর সেই সময়ই দেশজুড়ে ঝাঁপ খুলেছে মদের দোকানের। সামাজিক দূরত্বের বিধিনিষেধকে কার্যত শিকেয় তুলে মদ কিনতে পথে নেমেছে সুরাপ্রেমীরা। ক্রেতাদের উৎসাহের ঠেলায় কোথাও লাঠি চালাতে হয়েছে পুলিশকে, তো কোথাও দোকান খোলার কয়েক ঘণ্টার মধ্যেই তা বন্ধ করে দিতে হল। আর গোটা দেশজুড়ে মদের দোকানের বাইরে এই লাইন দেখে নতুন সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ সরকার। দোকানের সামনে ভিড় এড়াতে খুচরো বিক্রেতাদের পাশাপাশি সাধারণ গ্রাহকদেরও অনলাইনে মদ বুক করতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। 

আরও পড়ুন: দেশে গত ২৪ ঘণ্টায় করোনার বলি ১২৬, মৃত বেড়ে ১৬৯৪! আক্রান্ত ৫০ হাজার ছুঁইছুঁই

মঙ্গলবার সরকারের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ওয়েস্টবেঙ্গল স্টেট বেভারেজ কর্পোরেশনের ওয়েবসাইটে গিয়ে লগ-ইন করে মদ বুক করা যাবে। তারপর নিকটতম মদের দোকানের তরফে তা সংশ্লিষ্ট ক্রেতার বাড়িতে দিয়ে আসা হবে। অর্থাৎ বাড়িতে বসেই নিজের পছন্দসই মদ পাবেন সুরাপ্রেমীরা। তবে ক্রেতাদের বয়স ২১-এর বেশি হতে হবে বলে জানিয়েছে সরকার। সূত্রের খবর, সপ্তাহখানেকের মধ্যেই সাধারণ ক্রেতারা এই সুযোগ পাবেন। 

পাশাপাশি, মদের দোকানের সামনে সুরক্ষা-বিধি বজায় রাখার জন্য কুপন ব্যবস্থা চালু হচ্ছে। সেই ব্যবস্থায় মদের দোকানে গিয়ে আগে কুপন সংগ্রহ করতে হবে। তাতে নির্দিষ্ট সময় উল্লেখ করা থাকবে। সেই সময়মতো গেলে মিলবে মদ। ফলে এড়ানো যাবে ভিড়। 

মদের দোকানের বাইরে ভিড় দেখে অভিনব উদ্যোগ নিয়েছে বারুইপুরের আফগারি দফতর। সুরাপ্রেমীদের প্রত্যেকের হাতে ধরিয়ে দেওয়া হল মদের কুপন। সেইসঙ্গে দিয়ে দেওয়া হল নির্দিষ্ট সময়। সেই সময়ে ক্রেতাদের আসতে বলা হয়েছিল। মদের দোকানের সামনে পাঁচ জনের বেশি ক্রেতাকে দাঁড়ানোর অনুমতি দেওয়া হয়নি। গোটা দক্ষিণ ২৪ পরগনার ৩৪টি দোকানে এই পদ্ধতিতেও দেওয়া হল মদ।

আরও পড়ুন: লকডাউনের মেয়াদ বাড়ল তেলেঙ্গানায়, ঘোষণা মুখ্যমন্ত্রীর

Exit mobile version