Site icon The News Nest

Lockdown 3: মদ বিক্রির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে দিল কেন্দ্র

ওয়েব ডেস্ক: শুক্রবার বিকালে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে জানান হয়ে যে লকডাউন ফের দুই সপ্তাহের জন্য বৃদ্ধি করা হচ্ছে। অর্থাত্ সারা দেশেই চলবে লকডাউন যদিও গ্রিন ও অরেঞ্জ জোনে অনেকটাই বাধা নিষেধ শিথিল করা হয়েছে। এর মধ্যে রয়েছে মদ বিক্রি, যার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

দেশজুড়ে যে লকডাউন চলছে, তাতে বিপুল পরিমাণ রাজস্ব ক্ষতি হচ্ছে রাজ্যগুলির। সেই কারণে ধীরে ধীরে কল-কারখানাগুলি চালু করার ওপর জোর দিয়েছে কেন্দ্র। কিন্তু বাংলা সহ বহু রাজ্যে রাজস্বের একটি বড় উত্স মদ। সেই কারণে অসমে তো রীতিমত প্রথম লকডাউনের সময় মদ বিক্রি চালু হয়ে গিয়েছিল। যদিও পরে সেটি প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়া হয় স্বরাষ্ট্রমন্ত্রকের লাল চোখের ভয়।

এবার স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে শর্তসাপেক্ষে মদ বিক্রি করা যাবে। প্রকাশ্য মদ্যপান করা যাবে না, বলে জানিয়েছে কেন্দ্র। একই সঙ্গে মদের দোকানে একসঙ্গে পাঁচজনের বেশি জড়ো হতে পারবেন না। একে অপরের মধ্যে দুই গজ দূরত্ব রাখতে হবে।

আরও পড়ুন: Lockdown 3: জেনে নিন, রেড-অরেঞ্জ আর গ্রিন জোনে কীসে ছাড় কীসে নয়!

নতুন লকডাউন নিয়ে কেন্দ্রীয় সরকার নির্দেশিকা জারি করার আগেই মন্ত্রক সূত্রে CNN-News18 কে জানানো হয়েছিল, গ্রিন এবং অরেঞ্জ জোনে একক মদের দোকান খোলার অনুমতি দেওয়া হতে পারে। তবে অরেঞ্জ জোনে দোকান খোলার অনুমতি না দিলেও গ্রিন জোনে মদের দোকান খোলার অনুমতি দিলো সরকার।

যে জেলাগুলিতে কোনও আক্রান্তের খোঁজ মেলেনি অথবা যেখানে গত একুশ দিনে কোনো সংক্রমণের খবর পাওয়া যায়নি, সেই জেলাগুলিকে গ্রিন জোনের আওতায় রাখা হয়েছে।

আবার মোট আক্রান্তের সংখ্যা, কত দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে, পরীক্ষার সংখ্যাই কত, এই সমস্ত বিষয়গুলি বিবেচনা করে রেড জোন চিহ্নিত করা হয়েছে। আর যে এলাকাগুলো রেড বা গ্রিন জোনে নেই, সেগুলিকে অরেঞ্জ জোনে রাখা হয়েছে। সাত দিন অন্তর জেলাগুলির পরিস্থিতি খতিয়ে দেখে রেড, অরেঞ্জ বা গ্রিন জোনের তালিকা নতুন করে প্রকাশ করা হবে৷

আরও পড়ুন: আমুলের বিজ্ঞাপনে ঋষি কাপুর ও ইরফান খানকে শ্রদ্ধার্ঘ্য, মন খারাপ ভক্তদের

Exit mobile version