শুরু হয়ে গেল রেলের অনলাইন বুকিং, জেনে নিন ভাড়া ও নিয়ম বিধি…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: টানা প্রায় ছ’সপ্তাহ ধরে পরিষেবা বন্ধ থাকার পর মঙ্গলবার থেকে ধাপে ধাপে ট্রেন চালাতে চলেছে রেল মন্ত্রক। প্রাথমিক ভাবে স্থির হয়েছে, নয়াদিল্লি থেকে ১৫ জোড়া ট্রেন চালানো হবে।

রিটার্ন জার্নি নিয়ে মোট তিরিশটি ট্রেন চলবে। তারই বুক শুরু হতে চলেছে আজ সোমবার বিকেল চারটে থেকে।তবে কেবলমাত্র আইআরসিটিসি-র ওয়েবসাইট থেকে এই টিকিট বুক করা যাবে। এই লিঙ্কে ক্লিক করে টিকিট বুক করা যাবে। রেলের কোনও টিকিট কাউন্টার কিন্তু খুলবে না।

রেল জানিয়েছে, নয়াদিল্লি থেকে ডিব্রুগড়, আগরতলা, হাওড়া, পাটনা, বিলাসপুর, রাঁচি, ভুবনেশ্বর, সেকেন্দ্রাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, তিরুবনন্তপুরম, মদগাঁও, মুম্বই সেন্ট্রাল, আমদাবাদ এবং জম্মু তাওয়াই পর্যন্ত ট্রেন চালানো হবে শুরুতে। তবে এখনও টাইম টেবিল ঘোষণা করা হয়নি। রেল ভবন সূত্রে বলা হচ্ছে, বিকেল ৪টেয় আইআরসিটিসি-র ওয়েবসাইটে লগ ইন করলেই টাইম টেবিল জানা যাবে।

প্যাসেঞ্জার ট্রেনের জন্য টিকিট বুক করা যাবে আইআরসিটিসির ওয়েবসাইট থেকে। নিজস্ব প্রোফাইল থেকে বুক করতে হবে টিকিট।আইআরসিটিসি-র ওয়েবসাইট https://www.irctc.co.in/। সোমবার বিকেল ৪টে থেকে শুরু বুকিং।

ট্রেনের কামরার মধ্যে শারীরিক দূরত্ব বজায় রাখার দিকেও গুরুত্ব দিচ্ছে রেল। এ জন্য থ্রি-টিয়ার কামরাগুলির মাঝের আসনটি খোলা হবে না।যাত্রীদের জন্যও নির্দেশিকা জারি করা হয়েছে। তাঁদের মুখে ঢাকা দেওয়া বা ‘ফেস কভার’ বাধ্যতামূলক করা হয়েছে। এ ছাড়া ট্রেনে ওঠার আগে প্রত্যেক যাত্রীকেই স্ক্রিনিংযের মধ্যে দিতে যেতে হবে। জ্বর বা কোনও রকম অসুস্থতার লক্ষণ না থাকলে তবেই ট্রেনে ওঠার ছাড়পত্র দেওয়া হবে।

আরও পড়ুন: মঙ্গলবার শুরু রেল পরিষেবা, দেখে নিন সমস্ত ট্রেনের সময়সূচি

রেল মন্ত্রক জানিয়েছে, যে সমস্ত যাত্রীর কাছে বৈধ টিকিট থাকবে, একমাত্র তাঁদেরই স্টেশন চত্বরে প্রবেশ করতে দেওয়া হবে। এর অর্থ পরিষ্কার। পরিবারের কাউকে ট্রেনে তুলতে কেউ স্টেশনে প্রবেশ করতে পারবেন না। কেবল বৈধ টিকিট সহ যাত্রীরাই প্রবেশের অনুমতি পাবেন। রেল জানিয়েছে, প্রবীণ নাগরিকদের ট্রেনে উঠতে সাহায্য করবেন রেল কর্মীরাই।

রেল বিশেষ প্যাসেঞ্জার ট্রেন চালানোর ঘোষণা করতেই তার ভাড়া কত হবে, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। ওই ট্রেনগুলির ভাড়া হবে রাজধানী এক্সপ্রেসের মতোই, কারণ ওই ট্রেনগুলি পুরোটাই এসি কামরা। ফলে তার ভাড়া হবে প্রিমিয়াম ক্যাটেগরির।প্যাসেঞ্জার ট্রেন চালানো হলে কি বন্ধ হয়ে যাবে ‘শ্রমিক স্পেশাল’? রেল মন্ত্রক জানিয়েছে, দু’টি পরিষেবাই চালু থাকবে। অর্থাৎ ‘শ্রমিক স্পেশাল’ যেমন চলছে চলবে। সেই সঙ্গে চালু হচ্ছে প্যাসেঞ্জার ট্রেনও।

আরও পড়ুন: বীর্যেও মিলল করোনার উপস্থিতি! সঙ্গমেও কি তাহলে ছড়াতে পারে ভাইরাস?

Gmail 1

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest