#Loksabha Election 2019: মোদীর বিরুদ্ধে প্রার্থী হচ্ছেন অবসরপ্রাপ্ত ‘বিতর্কিত’ বিচারপতি কারনান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লখনউ: উত্তরপ্রদেশের বারাণসী থেকে এ বারের লোকসভা ভোটে প্রার্থী হচ্ছেন কলকাতা হাইকোর্টের বিতর্কিত অবসরপ্রাপ্ত বিচারপতি চিন্নাস্বামী স্বামীনাথন কারনান। বছর দুয়েক আগে তাঁর বিরুদ্ধে সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে আদালত অবমাননার মামলা দায়ের হয়। একাধিকবার কারনানকে আদালতে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হলেও তিনি উপস্থিত না হওয়ায় আগেই জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছিল। কলকাতার পাশাপাশি তিনি মাদ্রাজ হাইকোর্টেও বিচারপতি হিসাবে নিযুক্ত ছিলেন।

সংবাদ সংস্থা আইএএনএস-কে কারনান জানান, “আমি স্থির করেছি বারাণসী থেকে মোদীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করব। এখন আমি বারণসীতেই রয়েছে”। সেখানে মনোনয়ন জমা দেওয়ার প্রাথমিক কাজকর্ম সারছেন বলে জানিয়েছেন ৬৩ বছরের এই অবসরপ্রাপ্ত বিচারপতি। ইতিমধ্যেই চেন্নাই মধ্য লোকসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়ন দাখিল করেছেন। একই সঙ্গে দ্বিতীয় আসন হিসাবে বারণসীকেই বেছে নিয়েছেন।

উল্লেখ্য, ২০১৮ সালে তিনি অ্যান্টি করাপশন ডায়ানেমিক পার্টি নামে এক দল গঠন করেন। সেই দলের হয়েই তিনি এ বারের লোকসভা নির্বাচনে প্রার্থী হচ্ছেন।২০১৭ সালের জুন মাসে অবসর নেওয়ার পর তিনিই দেশের প্রথম বিচারপতি, যিনি ছ’মাসের কারাদণ্ডে দণ্ডিত হয়েছিলেন। সঙ্গে তাঁর বিরুদ্ধে এক লক্ষ টাকার জরিমানা ঘোষণাও করা হয়। কলকাতার প্রেসিডেন্সি জেলে ছ’মাস কাটান তিনি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest